সু চিকে ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে

Home Page » এক্সক্লুসিভ » সু চিকে ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে
বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী ২০২১



আটক অবস্থায় সু চি

স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ:  মিয়ানমারে রক্তপাতহীন সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) সরকার। গত সোমবারের এ ঘটনায় দেশটির ক্ষমতাসীন নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্টসহ অনেক নেতাকে আটক করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, সু চির বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগে আজ বুধবার একটি মামলা করেছে পুলিশ। এ মামলায় ১৪ দিনের অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে থাকবেন তিনি।

এনএলডির একজন মুখপাত্রের বরাত দিয়ে এএফপি জানায়, আমদানি-রপ্তানি আইনে করা মামলায় সু চির ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন দখিনাথিরি আদালত। তার বাড়ি থেকে অবৈধ ওয়াকিটকি উদ্ধারের ঘটনায় মামলাটি করা হয়।

এছাড়া মিয়ানমারের প্রেসিডেন্ট উই মিন্টোর বিরুদ্ধে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইনে আরেকটি মামলা করা হয়েছে। তাকেও গত সোমবার ভোরের আলো ফোটার আগেই সু চির সঙ্গে আটক করে সেনাবাহিনী।

ফাইল ছবি - অং সান সুচি

ক্ষমতা দখলের পর এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে মন্ত্রিসভা পুনর্গঠন করা হয়। এর মধ্য দিয়ে দেশটিতে নতুন সরকারের যাত্রা শুরু হয়েছে বলে জানানো হয়।

এ ঘটনা নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। এসব দেশ ও সংস্থা সু চিসহ রাজনৈতিক নেতাদের দ্রুত মুক্তি দাবি করেছে।

এমন অবস্থায় দুদিন পেরিয়ে গেলেও সু চির হদিস পাওয়া বা তার অবস্থান সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। একই অবস্থা প্রেসিডেন্ট উইং মিন্টসহ অন্যান্য সিনিয়র নেতাদেরও।

ক্ষমতা দখলকারী জেনারেল মিং অং হ্লাইং

বিবিসি বলছে, আটকের পর সু চি কেমন এবং কোথায় আছেন, সে বিষয়ে এখন পর্যন্ত সেনা কর্তৃপক্ষ কিছুই জানায়নি। একাধিক বেসরকারি সূত্রমতে, তিনি রাজধানী নেপিডোর নিজ বাসভবনে আটকাবস্থায় রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১:০৬:০১   ১৮৬ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


স্ত্রী মাহমুদা খানম মিতুকে হত্যায় সাবেক এসপি বাবুল গ্রেপ্তার
চীনা রকেটের ধ্বংসাবশেষ আবার পৃথিবীতেই আছড়ে পড়বে
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব জুনায়েদ গ্রেপ্তার
হাসপাতালে গেলেন খালেদা জিয়া
পরিস্থিতি নিয়ন্ত্রণহীন হয়ে উঠতে পারে-জাহেদ মালেক
নায়েবে আমির আবদুল আউয়ালের পদত্যাগ
‘আস্ত কম্পিউটার’ এখন মঙ্গলে,কাজ করে চলেছে অবিরাম
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিল করলেন বাইডেন
ঢাকার আকাশে উড়বে ড্রোন !
ওয়েবম্যাট্রিক্স র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শীর্ষে !!

15. HOMEPAGE - Tab Bottom Advertisement

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement