জাবিতে বঙ্গবন্ধু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

Home Page » জাতীয় » জাবিতে বঙ্গবন্ধু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু
সোমবার ● ১৩ ডিসেম্বর ২০২১


জাবিতে বঙ্গবন্ধু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

নুরুজ্জামান শুভ, জাবি প্রতিনিধিঃ   জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যান্ড হিজ লিগ্যাসি’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। রবিবার (১২ ডিসেম্বর) দুপুর সোয়া ১২টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

‘আন্তর্জাতিক জন-ইতিহাস ইন্সটিটিউট’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, প্রত্মতত্ত্ব বিভাগ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে উপাচার্য ফারজানা ইসলাম বলেন, ‘একজন মুজিবের জন্ম হয়েছিল বলে একটা পতাকা, দেশ রাষ্ট্র পেয়েছি। বঙ্গবন্ধু কে যত বেশি চেনা সম্ভব হবে, বিশ্লেষণ সম্ভব হবে ততই বাঙালি ভেতর থেকে মানুষ হবে। আমরা বাঙালি হয়ে বেশিদূর যেতে পারবো না, আমাদেরকে মানুষ হতে হবে।’

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী জনাব এম এ মান্নান বলেন, ’১২ শতক থেকে বাংলাদেশকে শাসন করে এসেছে বিদেশীরা। ৪৭ এর দেশভাগের পরও পশ্চিম পাকিস্তানিরা অত্যাচার, নির্যাতন করে আমাদের শাসন করেছে। সেই পরিস্থিতি থেকে উত্তরণের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর বয়স তখন ৫৫ বছর, এই সময়ে আমরা স্বপ্ন দেখি কিভাবে আরো বড় কেরানী হওয়া যায়। এই বয়সে তিনি একটি দেশ স্বাধীন করার স্বপ্ন দেখলেন। কোনো সুসজ্জিত সেনাবাহিনী তখন ছিলো না। দেশের মজুর, মুটে কুলিদের নিয়ে তিনি একটা দেশ তৈরি করলেন। আমাদের সোনার বাংলাদেশ।বর্তমান সরকার বঙ্গবন্ধুর সেই আদর্শকে লালন করে দেশ পরিচালনার চেষ্টা করছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই পথ ধরেই হাঁটছেন বলেও মন্তব্য করেন তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু আদর্শকে হত্যা করা যায় না। বঙ্গবন্ধু একটি আদর্শকে লালনের মধ্য দিয়ে একটি জাতির পরিচয় এনে দিয়েছেন।
একটি দেশ, একটি আত্মপরিচয় এনে দিয়েছেন। এজন্য বাঙালি আজ বিশ্বের দরবারে মাথা উঁচু করে নিজের পরিচয় দিতে পারে।’

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক জন-ইতিহাস ইন্সটিটিউটের সভাপতি অধ্যাপক মেসবাহ কামাল,স্বাগত বক্তব্য দিয়েছেন জাবির ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান । এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মুজাহিদ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের পরিচালক রেজাউল ইসলাম, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান,ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার দাস।

লাঞ্চের পরে ২য় সেশন এবং সন্ধায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথম দিনের অনুষ্ঠান শেষ হয়েছে।

বাংলাদেশ সময়: ০:০৯:৩০ ● ১২৭১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ