আরও ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলো

Home Page » জাতীয় » আরও ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলো
বুধবার ● ৬ জুলাই ২০২২


শিক্ষা মন্ত্রনালয়

বঙ্গ-নিউজ: এমপিওভুক্ত হলো দেশের আরও ২ হাজার ৭১৬ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। আজ বুধবার (৬ জুলাই) এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত হয়েছে।

এ নিয়ে দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ালো ৩৩ হাজারে। এখনও এমপিওভুক্ত হয়নি এমন প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। নতুন এমপিওভুক্তের মধ্যে মাউশির (মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর) আওতায় ২০৫১টি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৫ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

লোগো- মাউশি

এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১১২২ মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯ উচ্চ মাধ্যমিক কলেজ এবং ১৮টি ডিগ্রি কলেজ রয়েছে।

এছাড়া এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজি ২০০টি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার দুইটি, ২৬৪টি দাখিল মাদ্রাসা, ৮৫টি আলিম মাদ্রাসা, ৬টি ফাজিল মাদ্রাসা এবং কামিল ১১টি মাদ্রাসা রয়েছে ।

এর আগে ২০১৯ সালে ২ হাজার ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। এছাড়া ২০১০ সালে এমপিওভুক্ত করা হয়েছিল ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান। এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসিক বেতনের মূল অংশ সরকারিভাবে পান।

বাংলাদেশ সময়: ২০:৫০:৪৯ ● ২৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ