গ্রামীণ টেলিকমের প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ

Home Page » অর্থ ও বানিজ্য » গ্রামীণ টেলিকমের প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ
শুক্রবার ● ২৯ জুলাই ২০২২


দুদক সচিব মো. মাহবুব হোসেন

বঙ্গ-নিউজ: শ্রমিক কর্মচারীদের কল্যাণ তহবিলের অর্থ বিতরণ না করে আত্মসাৎ এবং প্রায় ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে গ্রামীণ টেলিকম পরিচালনা পর্ষদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  দুদকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দুদকের সচিব মো. মাহবুব হোসেন বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে অভিযোগ- কোম্পানি থেকে দুই হাজার ৯৭৭ কোটি টাকা পাচারের উদ্দেশ্যে বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরে মাধ্যমে আত্মসাৎ, কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের পাঁচ শতাংশ অর্থ লোপাট। শ্রমিক-কর্মচারীদের পাওনা পরিশোধকালে অবৈধভাবে অ্যাডভোকেট ফি ও অন্যান্য ফির নামে ৬ শতাংশ অর্থ কর্তন। শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলে বরাদ্দকৃত সুদসহ ৪৫ কোটি ৫২ লাখ ১৩ হাজার ৬৪৩ টাকা বিতরণ না করে আত্মসাৎ।

ড. মুহাম্মদ ইউনূস সম্পৃক্ত কি না, এমন প্রশ্নের জবাবে দুদক স‌চিব বলেন, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে গ্রামীণ টেলিকমের পরিচালনা পর্ষদের বিরুদ্ধে কিছু অভিযোগ দুদকে পাঠানো হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে অনুসন্ধান শুরু করেছে কমিশন। অনুসন্ধান শুরু হলে জানা যাবে এর সঙ্গে কে কে সম্পৃক্ত। অনুসন্ধান শেষে অভিযোগ প্রমাণিত হলে বিধি-বিধান অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গ্রামীণ টেলিকমের প্রতিষ্ঠাতা শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। গত মে মাসে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা সমঝোতার মাধ্যমে ড. ইউনূসের বিরুদ্ধে করা ১১০টি মামলা আদালত থেকে প্রত্যাহার করে নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১০:৫৭:২৯ ● ৪৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ