কবি মোজাফফার বাবু’র জীবন ও কর্ম

Home Page » সাহিত্য » কবি মোজাফফার বাবু’র জীবন ও কর্ম
বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২



কবি মোজাফফার বাবু

কবি, গল্পকার, কথা সাহিত্যিক ও আশির দশকে প্রগতিশীল ছাত্র নেতা মোজাফফার বাবু ২৮ আগস্ট জন্মগ্রহণ করেন। পিতা মানবতাবাদী নতুন সমাজের দিশারী আদর্শে অবিচল এমন একজন বিরল ব্যক্তিত্ব মাস্টার ইমান আলী এবং মাতা শেফালী খাতুনের ঘর আলোকিত করে আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন যশোর সদরের খড়কির সার্কিটহাউজের বাড়িতে।
চার ভাই এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।তার শৈশব ও কৈশোর কেটেছে ঘোপ সেন্ট্রাল রোডের বাসভবনে।

মাস্টার ইমান আলী

মোজাফফর বাবু যশোরের খড়কি প্রাইমারি স্কুল পড়ে তৃতীয় শ্রেনীতে যশোর জেলা স্কুল ভর্তি হন সেখান থেকে ১৯৮০ সালে যশোর জেলা স্কুল থেকে এসএসসি পাশ করে। ১৯৮২ সালে যশোর পলিটেকনিক কলেজ থেকে ডিপ্লোমা ইন কমার্স পড়েন পড়ে ১৯৮৪সালে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞানে অধ্যায়ন শুরু করেন।

তাঁর পিতামহ ছিলেন একজন দ্বান্দ্বিক বস্তুবাদী প্রগতিশীল চিন্তাধারার এক মানবতাবাদী যার নাম মাষ্টার ইমান আলী ।
তার আদি পরিবার ছিল প্রগতিশীল চিন্তাধারার অধিকারী।
তার বড় চাচা ডাক্তার লুৎফর বিশ্বাস, মেজ চাচা মোহাম্মদ খেলাফত বিশ্বাস ছিলেন মানবতাবাদী । ১৯৩৩ সালে ভারতবর্ষে মুসলিম লীগ প্রতিষ্ঠা করেছিলেন তার সেজ চাচা মোঃ বেলায়েত হোসেন।

লেকখের পরিবার

জাতপাত ও শ্রেণীবৈষম্যের ঊর্ধ্বে একজন মানুষ, তাদের বাসায় বহু গুণি লোকের যাতায়াত ছিল। তার মধ্যে , শহীদ সোহরাওয়ার্দী, ইব্রাহিম খাঁ, শ্রী সুধির বাবু, মোহাম্মদ সুলতান , আবদুল হামিদ খান ভাসানী , প্রতাপ উদ্দিন আহাম্মেদ , ডাক্তার এম এ করিম ,শ্রী নারান মাস্টার ও শরীফ প্রফেসরসহ প্রমূখ।
বালক বেলা থেকে কবি সাংস্কৃতিক চর্চায় মনোনিবেশ করেন। ছোটবেলা থেকে নিজ উদ্যোগে যশোর সদরে ‘ঘোপ শিশু-সংঘ’ নামে সরকারের নিবন্ধনকৃত সংগঠন গড়ে তোলেন ।
বিভিন্ন দিবসের রচনা ও নির্দেশনায় ” একুশের ডাক”, “স্বাধীনতা”,” বাংলার শহীদ মিনার” শিরোনামের নাটক মঞ্চস্থ করেন। যেমনঃ ঢাকা ড্রামা সার্কেলের পক্ষ থেকে মহিলা সমিতির মঞ্চের মঞ্চ নাটক ও টিভি নাটকে অভিনয় করেছেন।

অন্যধারা সাহিত্য সংসদ ভার্চুয়াল কমিটির লাইভ অনুষ্ঠান , বঙ্গীয় সাহিত্য সাংস্কৃতিক সংসদ , কৃষ্টি বন্ধন সাহিত্য সংসদ, শুদ্ধ চিত্ত বাংলাদেশ ,ভিন্নমাত্রায় সহ বিভিন্ন সাহিত্য সংস্কৃতির অনুষ্ঠানে আলোচনা ,আবৃত্তির মাধ্যমে অংশগ্রহণ করে জাতীয় আন্তর্জাতিক ভাবে যথেষ্ট সুনাম অর্জন করেন পাঠক সমাজের কাছে ।

সংগঠক হিসেবে বিশেষ অবদান রাখায় ‘সাপ্তাহিক অন্যধারার সম্মাননা স্মারক ২০২০’ লাভ করেন , ভিন্নমাত্রা ও বিভিন্ন অভিনয় আবৃত্তিতে পুরস্কার লাভ করেন ।

এই প্রগতিশীল কবি বালক বেলা থেকে নতুন সমাজ বিনির্মাণে কাজ করতেন। পলিটেকনিক ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইন কমার্স কলেজে পড়াশোনা করা অবস্থায় ছাত্র সংসদ নির্বাচনে সাধারন ছাত্র ছাত্রীদের বিপুল ভোটে তিনি ভিপি নির্বাচিত হন এবং আশির দশকে ঢাকায় স্বৈরাচার বিরোধী আন্দোলনে প্রথম সারিতে ছিলেন ।

তাঁর উল্লেখযোগ্য লেখনীর মধ্যে গল্পে রয়েছে, “জীবনের পথ চলায় আণবিক নয় ;স্বাস্থ্য কৃষি জীব-বৈচিত্র গুরুত্বপূর্ণ “,”অধরা টমটম গাড়ি” ইত্যাদি; কবিতার মধ্যে রয়েছে, ” শিকড়ের সান্নিধ্যে”,” ময়নাতদন্ত”,” কফি হাউজের আবছায়া”, “খড়ায় পুড়ে মধ্যপ্রাচ্য”,” তখনো জর্জ ফ্লয়েড” ইত্যাদি।

বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমসাময়িক ঘটনার উপর বাস্তব ঘটনার তথ্য উপাত্ত সহ মানব মনের অব্যক্ত কথা পৃথক পৃথক চিত্রকল্প কবি মোজাফফর বাবু গল্প গ্রন্থের মাধ্যমে প্রাণবন্ত ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। যেমন “জীববৈচিত্র্য”,” প্রান্তিক অবহেলিত কৃষক”,” ঘাতক করোনাভাইরাস”,” চেতনায় মাস্টার ইমান আলী “ইত্যাদি।
সমাজে অবহেলিত মানবিক মূল্যবোধ অবক্ষয়, করোনাভাইরাসে অসহায়ত্ব জীবনের প্রকাশ পেয়েছে এ গল্পগ্রন্থে।ছোট ছোট বাক্যে লেখা অনেক সুন্দর গল্প আছে যা পাঠকের মনে স্থান করে তার নির্বাচিত বই সমূহঃ
কাব্যগ্রন্থ - কফি হাউজের আবছায়া
উপন্যাস - প্রথম প্রকাশ - তালুক
দ্বিতীয় উপন্যাস -অবাক জোছনা
গল্প গ্রন্থ - উলুখাগড়াদের গল্প,কুহেলিকা।

অবসর সময়ে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম,সুকান্ত ভট্টাচার্জ ,ষ্টিফেন হকিন্স ও চে গুয়েভারার ওপর পড়াশুনা করেন।

নির্জনতা একাকিত্ব, সাগরের তীরে ,পাহাড়ের মাঝো ,খোলা আকাশের নিচে থাকতে পছন্দ করেন একাধারে তিনি প্রকৃতি প্রেমিক ও সদালাপী ।
আগামী বই মেলায় নতুন কাব্যগ্রন্থ প্রকাশের আশাবাদ তিনি ব্যক্ত করেন ।

বাংলাদেশ সময়: ১৭:৫৭:০১   ২৭২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সাহিত্য’র আরও খবর


স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: শেষ পর্ব- স্বপন কুমার চক্রবর্তী
‘বীর কন্যাদের জন্য ভালবাসা’ - জেবউননেছা
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: পর্ব-২: স্বপন চক্রবর্তী
নারী ফুটবলে এটা একটা জাগরণ -জয়া চাকমা
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা -স্বপন চক্রবর্তী
চে গুয়েভারা - মোজাফফর বাবু
অধ্যক্ষ ড.গোলসান আরা বেগমের কবিতা ‘ বিগত অতীতে ‘
মা’কে নিয়ে প্রফেসর নেছার ইউ আহমেদ এর বাস্তব কবিতা ‘অস্থির অনুভুতি’

অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা ‘হায় রংবাজী’

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement