প্রশাসনের উচ্চপর্যায়ে বড় ধরনের পরিবর্তন করেছে সরকার

Home Page » জাতীয় » প্রশাসনের উচ্চপর্যায়ে বড় ধরনের পরিবর্তন করেছে সরকার
বৃহস্পতিবার ● ২৭ অক্টোবর ২০২২


লোগো-বাংলাদেশ সরকার

বঙ্গ-নিউজ:  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, নির্বাচন কমিশন (ইসি), তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবসহ প্রশাসনের উচ্চপর্যায়ে বড় ধরনের পরিবর্তন করেছে সরকার। এরমধ্যে তিনজন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে করা হয়েছে সচিব। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে এসব সিদ্ধান্তের কথা জানানো হয়।

জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলমকে পদোন্নতি দিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব করা হয়েছে। জাতীয় নির্বাচনের বছরখানেক আগে গুরুত্বপূর্ণ এ পদে পরিবর্তন আনা হলো। ইসির বর্তমান সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারকে শিল্পসচিব হিসেবে বদলি করা হয়েছে। আর শিল্পসচিব জাকিয়া সুলতানাকে করা হয়েছে তথ্য ও সম্প্রচার সচিব। সম্প্রতি তথ্যসচিব মকবুল হোসেনকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়; এরপর থেকে পদটি শূন্য ছিল।

এদিকে, জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান। পুলিশ জননিরাপত্তা বিভাগের অধীন; এ বিভাগের সচিব পদটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনের এক বছর আগেই এ পদে পরিবর্তন আনা হলো। আমিনুল ইসলাম খান জননিরাপত্তা বিভাগের বিদায়ী জ্যেষ্ঠ সচিব আখতার হোসেনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীকে পদোন্নতি দিয়ে একই বিভাগের জ্যেষ্ঠ সচিব করা হয়েছে। আর প্রাথমিক ও গণশিক্ষা সচিবের দায়িত্ব পেয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ। তাকে পদোন্নতি দিয়ে এই পদে পদায়ন করা হয়েছে। এ ছাড়া সচিব পদে পদোন্নতি পাওয়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞাকে রাখা হয়েছে আগের পদেই।

এ বছর মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের মেয়াদ শেষ হওয়ার কথা আছে। ফলে এসব গুরুত্বপূর্ণ পদে নতুন মুখ আসছে কি না, তা নিয়েও চলছে আলোচনা।

বাংলাদেশ সময়: ২০:১০:৫৮ ● ২২৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ