জার্মানি, পোল্যান্ড রাশিয়ার গ্যাস সম্পদকে রাষ্ট্রীকরণ করেছে

Home Page » জাতীয় » জার্মানি, পোল্যান্ড রাশিয়ার গ্যাস সম্পদকে রাষ্ট্রীকরণ করেছে
মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২



ইয়ামাল-ইউরোপ পাইপলাইনের পোল্যান্ডের মধ্য দিয়ে যাওয়া অংশটির মালিকানা অধিগ্রহণ করেছে পোল্যান্ড সরকার

বঙ্গ-নিউজ :  নিজেদের ভূখণ্ডে থাকা রুশ গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের সম্পদ রাষ্ট্রীকরণের ঘোষণা দিয়েছে জার্মানি ও পোল্যান্ড। রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বার্লিন ও ওয়ারশ থেকে পৃথক ঘোষণায় বলা হয়েছে।

জার্মান সরকার গতকাল গ্যাজপ্রমের স্থানীয় সাবসিডিয়ারি গ্যাজপ্রম জার্মানিয়ার সম্পদ অধিগ্রহণ করে নতুন একটি কোম্পানি গঠনের ঘোষণা দিয়েছে। নতুন কোম্পানির নাম দেওয়া হয়েছে সিকিউরিং এনার্জি ফর ইউরোপ (এসইএফই)। উত্তর-পশ্চিমাঞ্চলীয় রেহডেনে জার্মানির সবচেয়ে বড় গ্যাস স্টোরেজের মালিক এ কোম্পানি।

একইদিন একইরকম পদক্ষেপের ঘোষণা দিয়েছে জার্মানির প্রতিবেশী দেশ পোল্যান্ড। দেশটির উন্নয়ন বিষয়ক মন্ত্রী ভালদেমার বুডা বলেছেন, পোল্যান্ডের গুরুত্বপূর্ণ অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতের জন্য ইয়ামাল-ইউরোপ গ্যাস পাইপলাইনে গ্যাজপ্রমের মালিকানার অংশ অধিগ্রহণ করা হয়েছে।t

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহে ব্যবহৃত ইয়ামাল-ইউরোপ পাইপলাইনের যে অংশটি পোল্যান্ডের ভূখণ্ডের মধ্য দিয়ে গেছে, তার মালিক ইউরোপলগ্যাজ। প্রতিষ্ঠানটিতে গ্যাজপ্রমের মালিকানা ৪৮ শতাংশ, বাকি ৫২ শতাংশ শেয়ারের মালিক পোল্যান্ডের জ্বালানি কোম্পানি পিকেএন ওরলেন। গ্যাজপ্রমের অংশ অধিগ্রহণের ঘোষণা দেওয়ায় এখন ইউরোপলগ্যাজের শতভাগ নিয়ন্ত্রণ পোল্যান্ড সরকারের হাতে গেছে।

এর আগে শুক্রবার ইউরোপিয়ান কমিশন গ্যাজপ্রম জার্মানিয়ার ব্যবসা পুনর্গঠনে ২৩৩ মিলিয়ন ডলার মঞ্জুরি ঘোষণা করে। এতে করে কোম্পানিটি জাতীয়করণের পথ সহজ হয় বলে জার্মান কর্মকর্তারা জানান।

advertisement
জার্মানির অর্থনৈতিক বিষয়াদি ও জলবায়ু কর্মসূচি মন্ত্রণালয় জানিয়েছে, এপ্রিল মাসে গ্যাজপ্রমের সম্পদ বাজেয়াপ্তের পর থেকে কোম্পানিটির নিয়ন্ত্রণ কার্যতঃ সরকারের হাতে ছিল। তবে মালিকানা নিয়ে অস্পষ্টতার কারণে অনেকে গ্যাজপ্রম জার্মানিয়ার সঙ্গে চুক্তি ও লেনদেনে দ্বিধাগ্রস্ত ছিলেন। রাষ্ট্রীকরণ ও নতুন কোম্পানি গঠনের ফলে সে অস্পষ্টতা কেটে গেছে। এখন থেকে আগ্রহীরা এসইএফইর সঙ্গে কার্যক্রম শুরু করতে পারেন। গ্যাজপ্রম জার্মানিয়া যেহেতু জার্মান সরকারের সম্পত্তি, তাই এখানে রাশিয়ার গ্যাজপ্রমের শেয়ার বিলুপ্ত হয়েছে।

জার্মানির মতো পোল্যান্ডও এপ্রিল মাসে গ্যাজপ্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এবার একই দিনে গ্যাজপ্রমের সম্পদ রাষ্ট্রীকরণের ঘোষণা দিয়ে পোল্যান্ডের উন্নয়ন মন্ত্রী বুডা বলেছেন, রাশিয়ার আগ্রাসন মোকাবেলা এবং রাশিয়ার পুঁজি ও প্রভাব নির্মুলে আমরা সম্ভব সবরকম পদক্ষেপ নিচ্ছি। যেহেতু পোল্যান্ডের সংবিধান অনুযায়ী বাজেয়াপ্ত করা সম্ভব নয়, তাই আমরা বাধ্যতামূলক ব্যবস্থাপনার নীতি অনুসরণ করেছি।

বাংলাদেশ সময়: ২০:০১:১৭   ১১১ বার পঠিত   #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


আইএমএফ বোর্ড ৪.৭ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করল বাংলাদেশের জন্য
বাংলাদেশে আবার খুচরা এবং পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার।
সুইডেনের পর ডেনমার্কে কোরআন অবমাননা !!
আর্জেন্টিনার প্রতি সমর্থন, ফেব্রুয়ারিতে ঢাকায় খুলবে দূতাবাস
পেশোয়ারের মসজিদে ‘আত্মঘাতী’ বোমা হামলা, ২৮ জন নিহত
নতুন প্রজন্ম তৈরিতে সাহিত্য-সংস্কৃতির প্রভাব অপরিসীম,রাষ্ট্রপতি
পুলিশকে স্মার্ট পুলিশ হিসেবে গড়ে তুলতে হবে -প্রধানমন্ত্রী
জিয়াউর রহমান আমাকে দেশে ফিরতে বাধা দিয়েছিল:শেখ হাসিনা
বেলুচিস্তানে যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪১ জন
রাজশাহীর ব্যাপক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাতে চাই : লিটন


Bongo News News Archive

আর্কাইভ