ড. মুসলিমা জাহান ময়নামতির জীবনী

Home Page » সাহিত্য » ড. মুসলিমা জাহান ময়নামতির জীবনী
বৃহস্পতিবার ● ২৬ জানুয়ারী ২০২৩


 ড. মুসলিমা জাহান ময়নামতি

ড. মুসলিমা জাহান ওরফে ময়নামতি ১৯৭৯ সালের ১লা জুন পাবনা জেলার ঈশ্বরদীতে জন্মগ্রহণ করেন। প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময় তার ছড়া-কবিতা লেখার হাতে খড়ি। ষষ্ঠ শ্রেণিতে থাকাকালীন স্কুল ম্যাগাজিনে তার প্রথম ছোটগল্প ‘মল্লিকার স্বপ্ন’ প্রকাশিত হয়। রাজশাহী বোর্ডে ডাবল ষ্ট্যান্ড করা এই মেধাবী মুখ পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ঢাকা), পলিটেকনিক বিশ্ববিদ্যালয় (মাদ্রিদ, স্পেন), পলিটেকনিক বিশ্ববিদ্যালয় (মিলান, ইতালী) ও তুরিন বিশ্ববিদ্যালয়ে (তুরিন, ইতালী)। কাজ করেছেন ইউএসএআইডি প্রোজেক্ট (ঢাকা) ইউএনআইডিও (ভিয়েনা, অষ্ট্রিয়া) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস্-এ।

লেখকের ২টি গ্রন্থ

বর্তমানে তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন। সাসটেইনেবল্ ম্যানেজমেন্ট ও বিজনেস ষ্ট্রাটেজী বিষয়ক গবেষণার পাশাপাশি কলাম লেখা ও সামাজিক কর্মকান্ডে তার ব্যাপক উপস্থিতি রয়েছে। করোনা সচেতনতায় বিশেষ অবদান হিসেবে তিনি অর্জন করেছেন ‘শেখ হাসিনা ইয়্যুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড-২০২০, রিজিওনাল চ্যাম্পিয়ন’ পুরস্কার। পর্যবেক্ষণমূলক গবেষণায় পেয়েছেন ‘কবি জসিমউদ্দিন’ সম্মাননা।
দীর্ঘ দশ বছর ইউরোপে কাটানোর পর তিনি বর্তমানে ঢাকায় থাকেন। স্বামী ও দুই কন্যা নিয়ে তার সংসার।
‘টাইমলাইন’-তার প্রথম বাংলা বই। এটি একটি নিবন্ধ সংকলন যা ২০২২ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। ২০২৩ এর বইমেলায় প্রকাশ পেয়েছে কাব্য গ্রন্থ ” ঈশ্বর ও জীবন ”

বাংলাদেশ সময়: ১৭:০৪:৫০ ● ৪২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ