ইসলামপন্থী জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনাবাহিনী-এসভিআর

Home Page » জাতীয় » ইসলামপন্থী জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনাবাহিনী-এসভিআর
সোমবার ● ১৩ ফেব্রুয়ারী ২০২৩


সংগৃহীত ছবি-মস্কোর ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর)

বঙ্গ-নিউজ: রাশিয়া ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত অঞ্চলগুলোকে লক্ষ্যবস্তু করে হামলার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। আর এ জন্য ইসলামপন্থী জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনাবাহিনী। আজ মস্কোর ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর) এ তথ্য জানিয়েছে। খবর আরব নিউজ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্রদের উদ্ধৃতি দিয়ে এসভিআর এক প্রতিবেদনে বলেছেন, তাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যে, দায়েশ এবং আল-কায়েদার সঙ্গে যুক্ত গোষ্ঠীর ৬০ জন জঙ্গিকে এ কাজে নিয়োগ করা হয়েছে। তারা সিরিয়ায় একটি আমেরিকান ঘাঁটিতে প্রশিক্ষণ নিচ্ছে।

এসব জঙ্গিদের মাধ্যমে রাশিয়ার কূটনীতিক, বেসামরিক কর্মচারী, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং সশস্ত্র বাহিনীর কর্মীদের লক্ষ্য করে সন্ত্রাসী হামলা ও পরিচালনার দায়িত্ব দেওয়া হবে বলে দাবি ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের।

‘এ কাজে রাশিয়ার উত্তর ককেশাস এবং মধ্য এশিয়া থেকে অভিবাসীদের আকৃষ্ট করতে বিশেষ মনোযোগ দেওয়া হচ্ছে বলে বিবৃতিতে এসভিআর উল্লেখ করেছেন।

তবে সংস্থাটির দাবির পেছনে কোনো গোয়েন্দা তথ্য প্রকাশ করেনি। এছাড়া বার্তা সংস্থা রয়টার্স স্বাধীনভাবে এটি যাচাইও করতে পারেনি।

জানা গেছে, একসময় শক্তিশালী সোভিয়েত যুগের কেজিবি-র অংশ ছিল এসভিআর। এসভিআর পরিচালক সের্গেই নারিশকিনের নেতৃত্বে সংস্থাটি গেল বছর আঙ্কারায় সিআইএ পরিচালক উইলিয়াম বার্নসের সঙ্গে দেখা করেছিলেন।

স্নায়ুযুদ্ধের সংকটের পর গেল বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মস্কোর সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে ঠেলে দিয়েছে।

পুতিনের মতে, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে আজ পর্যন্ত রুশ স্বার্থ বিবেচনা করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে একজন স্বৈরাচারী হিসেবে চিহ্নিত করেছেন এবং তাকে যুক্তরাষ্ট্রের জন্য বড় হুমকি বলে মনে করেন।

বাংলাদেশ সময়: ২০:২৯:১১ ● ২৩৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ