যখন ছোট সন্তানের বয়স পঞ্চাশ,তখন স্কুলে যাচ্ছেন সৌদি এক মা!

Home Page » জাতীয় » যখন ছোট সন্তানের বয়স পঞ্চাশ,তখন স্কুলে যাচ্ছেন সৌদি এক মা!
সোমবার ● ৭ আগস্ট ২০২৩


নাওদা আল-কাহতানি ও ছেলে মোহাম্মদ

বঙ্গ-নিউজ:আফগানিস্তানে দশ বছরের উপরে মেয়েদের জন্য স্কুলে যাওয়া নিষিদ্ধ করলো সরকার। সেখানে তৃতীয় শ্রেণীর উপরে মেয়েদের জন্য কোন শিক্ষা নয়। আর ঠিক তখনই সৌদি আরবের ১১০ বছব বয়সের এক মহিলা স্কুলে যেতে শুরু করলেন।  সেই সৌদি মহিলার মতে  কখনোই না হওয়ার চেয়ে পরে হওয়াও ভালো- এ নীতিতে বিশ্বাসী এক সৌদি বৃদ্ধা স্কুলে গিয়ে পড়াশোনা শুরু করেছেন। ১১০ বছর বয়সী এ নারী চার সন্তানের মা, সবচেয়ে ছোট সন্তানের বয়স পঞ্চাশের কোটায়। খবর আরব নিউজ।

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমের উমওয়া গভর্নরেটে আল-রাহওয়া সেন্টারের সহায়তায় পড়াশোনা শুরু করেছেন নাওদা আল-কাহতানি নামের ওই বৃদ্ধা। তিনি জানিয়েছেন, আরও ৫০ জনের মতো নারী তার সঙ্গে শিক্ষালাভ করছে। কয়েক সপ্তাহ স্কুলে গিয়েই নাওদার উপলব্ধি, পড়াশোনা তার জীবনকে পাল্টে দিয়েছে।

সৌদির আল-রাহওয়া সেন্টার নিরক্ষরদের মধ্যে মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছে। সেখানে শিক্ষার্থীদের প্রাথমিক পর্যায়ে বর্ণমালার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। শেখানো হয় কোরআনের কিছু আয়াতসহ আরও কিছু মৌলিক বিষয়।

নাওদা আল-কাহতানি জানান, পড়াশোনাকে তিনি উপভোগ করছেন। প্রতিদিনই তার হোমওয়ার্ক সম্পন্ন করেন বলেও আনন্দের সঙ্গে জানিয়েছেন। তাকে পড়াশোনার সুযোগ করে দেওয়ায় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা আদায় করেন।

এদিকে তার এ নতুন জীবন নিয়ে খুশি তার সন্তানরাও। তার চার ছেলের বয়স ৫০-৮০ বছরের মধ্যে। নাওদাকে স্কুলে নিয়ে যান তার ৬০ বছর বয়সী ছেলে মোহাম্মদ। পরে তার ক্লাস শেষ হওয়া পর্যন্ত সেখানেই অপেক্ষা করেন।

নাওদার চার সন্তানও তাদের মায়ের নতুন জীবন নিয়ে খুশি। তিনি স্কুলে যান তার ৬০ বছর বয়স্ক ছেলে মোহাম্মদের সহায়তায়। মোহাম্মদ সকালে তাকে স্কুলে নিয়ে যান, ক্লাস শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করেন। তিনি বলেন, তার মা যে এই বয়সে প্রতিদিন নতুন করে কিছু শিখছে, এ নিয়ে তিনি গর্বিত ও আনন্দিত।

বাংলাদেশ সময়: ২০:০৮:৩৮ ● ২৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ