ধর্মীয় সম্প্রীতি রক্ষার আহ্বান- ৪ সংগঠনের বিবৃতি

Home Page » সারাদেশ » ধর্মীয় সম্প্রীতি রক্ষার আহ্বান- ৪ সংগঠনের বিবৃতি
মঙ্গলবার ● ৫ সেপ্টেম্বর ২০২৩


 ধর্মীয় সম্প্রীতি রক্ষার আহ্বান- ৪ সংগঠনের বিবৃতি

বিশেষ প্রতিনিধি, বঙ্গ-নিউজ : সুনামগঞ্জের মধ্যনগরে জন্মাষ্টমী উৎসবের দিনে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের প্রতি ধর্মীয় সম্প্রীতি রক্ষায় রাজনৈতিক সমাবেশ না করার আহ্বান জানিয়েছে উপজেলার ৪ সংগঠন।

সংগঠনগুলো হলো- বাংলাদেশ হিন্দু পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ, শ্রী শ্রী জগন্নাথ জিউর আশ্রম, আদিবাসী সনাতন ধর্মাবলম্বী ঐক্য পরিষদ, মধ্যনগর উপজেলা শাখা, সুনামগঞ্জ।
সোমবার সকালে বাংলাদেশ হিন্দু পরিষদ মধ্যনগর উপজেলা শাখার সদস্য সচিব সজীব তালুকদার রুপন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেন, প্রতিবছর ভাদ্র মাসে অষ্টমী তিথিতে জন্মাষ্টমী উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের কাছে একটি বিশেষ উৎসব। যে উৎসবে বর্ষার বৃষ্টির মিষ্টি মধুর পরিবেশের সাথে জন্মাষ্টমী পূজো, নন্দ উৎসব, ভোরবেলা ফুল তোলা, সারাদিন পূজার আয়োজন, রাত জেগে পূজায় অংশগ্রহণ করা, সবকিছু মিলিয়ে নন্দ উৎসব, জন্মাষ্টমী উৎসব খুবই আনন্দের একটি উৎসব। আগামী ৬ সেপ্টেম্বর বুধবার দুপুর ৩টে ৩৮ মিনিটে অষ্টমী তিথির সূচনা হবে। শেষ হবে ৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৪টে ১৫ মিনিটে। আবার জন্মাষ্টমী পুজোর শুভ সময় মাঝরাত ১২টা ২ মিনিট থেকে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত।
প্রতি বছরের ন্যায় এবছরেও জন্মাষ্টমী উৎসবকে কেন্দ্র করে মধ্যনগর উপজেলার ৮২ গ্রামের সনাতন ধর্মাবলম্বী নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ বিভিন্ন বয়সী শ্রী কৃষ্ণ ভক্তের আগমন ঘটে মধ্যনগর বাজারের শ্রী শ্রী জগন্নাথ জিউর আশ্রমে। এ সময়ে হাজারো শ্রী শ্রী কৃষ্ণের হাজারো নারী-পুরষ ভক্তের বিচরণে মুখরিত হয় হাওড়ের রাজধানী খ্যাত উপজেলার মধ্যনগর বাজারে।
বাংলাদেশ হিন্দু পরিষদ মধ্যনগর উপজেলা শাখার সদস্য সচিব সজীব তালুকদার রুপন বলেন, আমরা জানতে পারলাম, জন্মাষ্টমী উৎসবের দিন অর্থাৎ আগামী ৬সেপ্টেম্বর বুধবার বেলা ২টার সময় স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন মধ্যনগর বাজারে একটি রাজনৈতিক সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছেন।
ঐ সমাবেশেও বিভিন্ন এলাকার ব্যাপক লোকসমাগম হবে। তাই আমরা সংখ্যালঘু সম্প্রদায়ের পবিত্র এ অনুষ্ঠানের ভাবগাম্ভীর্য নষ্ট হতে পারে বলে আশংকা করছি। এছাড়াও কাছাকাছি সময়ে দুটি অনুষ্ঠানের জন্যে বাজার এলাকায় অনভিপ্রেত কোনো ঘটনা ও আইনশৃঙ্খলা পরিস্থিতর অবনতি হতে পারে বলে আমরা মনে করছি। এমতাবস্থায় আমরা স্থানীয় সাংসদের প্রতি আমাদের গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠানের প্রতি সম্মান প্রদর্শন করে উনার আহুত রাজনৈতিক কর্মসূচিটি স্থগিত করার আহ্বান জানাচ্ছি।
এবিষয়ে মধ্যনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিতোষ সরকার বলেন, ‘জন্মাষ্টমী উৎসব মধ্যনগরের হিন্দু সম্প্রদায় বরাবরই বড় পরিসরে পালন করে আসছে।
এছাড়া এই ধর্মীয় গুরুত্বপূর্ণ উৎসব বিবেচনায় ওই দিনে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। যাতে নির্বিঘ্নে উৎসব পালিত হয়। সংসদ সদস্য ঐ দিনে মধ্যনগরে সমাবেশের ঘোষণা দেওয়া ঠিক হয়নি।
জানতে চাইলে, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেন-ধর্ম যার যার উৎসব সবার, আমি তাদের অনুষ্টানে উপস্থিত থাকবো। এতে ধর্মীয় সম্প্রীতির অবণতি হবে কেনো? তাদের সকল অনুষ্টানে আমি সব সময় সার্বিকভাবে সহায়তা করে আসছি।

বাংলাদেশ সময়: ০:১৬:০৭ ● ৪৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ