ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

Home Page » শিক্ষাঙ্গন » ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত
সোমবার ● ২০ নভেম্বর ২০২৩


 ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

বঙ্গনিউজঃ  বিশিষ্ট ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে জাবি বাংলা আ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে  শনিবার  মোহাম্মদপুরে আসাদগেট ফ্যামিলী ওয়ার্ল্ড অডিটোরিয়ামে বিকেল ৩টায় এক দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন ও বাংলা বিভাগের কৃতি শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সভায় স্মৃতিচারণ করেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর ,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  উপ উপাচার্য  অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ  সহ বাংলা বিভাগের অধ্যাপক ও আ্যলামনাইগণ। এছাড়া শিক্ষাবিদ নিশাত পারভীন হক এবং কিংশুক হকসহ দানীউল হক পরিবারের অন্যান্য সদস্যগনের স্মৃতিচারণে    স্মরণ সভাটি  গভীর স্মরণ  অনুষ্ঠানে  পরিণত হয়। অনুষ্ঠানের  ভাপতিত্ব করেন   মোঃ আবুল কাশেম শিখদার, আহবায়ক JUAAB .।
উল্লেখ্য প্রখ্যাত ভাষাবিজ্ঞানী প্রবাদপ্রতিম শিক্ষাবিদ মহাম্মদ দানীউল হক সম্প্রতি লোকান্তরিত হন।মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

দোয়া মাহফিল ও আলোচনা সভা

অধ্যাপক দানিউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশিরভাগ সময় কেটেছে চট্টগ্রামে।১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল ও আলোচনা সভা

একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রবক্তকদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

ভাষাবিজ্ঞানী মহাম্মদ দানীউল হক স্মরণে দোয়া মাহফিল

বাংলাদেশ সময়: ১:২৪:০২ ● ১৮২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ