প্রথমবারের মতো ঝরানো হলো কৃত্রিম বৃষ্টি পাকিস্তানে

Home Page » বিশ্ব » প্রথমবারের মতো ঝরানো হলো কৃত্রিম বৃষ্টি পাকিস্তানে
সোমবার ● ১৮ ডিসেম্বর ২০২৩


কৃত্রিম বৃষ্টির জন্য ব্যবহৃত বিমান, ইনসেটে বৃষ্টির সময় একটি পরিবারের সদস্যদের ছাতা ব্যবহার
 বঙ্গনিউজঃ   পাকিস্তানের লাহোরের মতো মেগাসিটিতে বায়ু দূষণের বিপজ্জনক মাত্রা দেখে উদ্বিগ্ন প্রশাসন। আর তাই পরীক্ষামূলকভাবে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে ঝরানো হলো কৃত্রিম বৃষ্টি। কৃত্রিম বৃষ্টি ঝরানোর উপকরণ ক্লাউড-সিডিং সরঞ্জাম দিয়ে সজ্জিত বিমানগুলি লাহোরের ওপর দিয়ে উড়ে যায়। বায়ু দূষণের জন্য বিশ্বব্যাপী সবচেয়ে খারাপ স্থানগুলির মধ্যে একটি লাহোর।

প্রতিবেদনে বলা হয়েছে, পাঞ্জাবের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মহসিন নকভি বলেন, লাহোরের অন্তত ১০টি এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরানো হয়েছে, ১৫ কিলোমিটার (নয় মাইল) এলাকা জুড়ে কৃত্রিম বৃষ্টির প্রভাব পর্যবেক্ষণ করা গেছে। লাহোরের বায়ুর মান গত কয়েক সপ্তাহে বিশেষভাবে খারাপ হয়েছে এবং পাঞ্জাব সরকার ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দেওয়া এবং বাতাসের গুণমান উন্নত করতে সাহায্য করার জন্য অতিরিক্ত দুই দিনের জন্য স্কুল বন্ধ রাখাসহ বেশ কয়েকটি কৌশল প্রয়োগ করেছে, কিন্তু কিছুই কাজ করেনি।

নকভি জানান, বায়ুদূষণ রোধে কৃত্রিম বৃষ্টি ঝরানোর জন্য এই ‘উপহার’ সংযুক্ত আরব আমিরাত প্রদান করেছে। দুটি বিমানসহ সংযুক্ত আরব আমিরাতের টিম প্রায় ১০ থেকে ১২ দিন আগে লাহোরে আসে। তারা বৃষ্টি তৈরি করতে ৪৮ টি ফ্লেয়ার ব্যবহার করেছে।

সংযুক্ত আরব আমিরাত ক্রমবর্ধমানভাবে ক্লাউড সিডিং ব্যবহার করেছে, দেশের শুষ্ক বিস্তৃত অঞ্চলে বৃষ্টি তৈরি করতে যাকে কখনও কখনও কৃত্রিম বৃষ্টি বা ব্লুস্কাইং হিসেবে উল্লেখ করা হয়।

ক্লাউড-সিডিং প্রক্রিয়ায়, সিলভার আয়োডাইড, একটি হলুদ বর্ণের লবণকে ঘনীভবন করে বৃষ্টি হিসেবে তৈরি করার জন্য অ্যাসিটোনসহ একটি যৌগের মাধ্যমে মেঘের মধ্যে পোড়ানো হয়।

নকভি কৃত্রিম বৃষ্টি নিয়ে জনসাধারণকে আশ্বস্ত করে বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের ১,০০০টিরও বেশি বার্ষিক মিশন এবং মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও ভারতসহ কয়েক ডজন দেশ অনুরূপ প্রযুক্তির ব্যবহার করে।

বিশেষজ্ঞরা বলেছেন, খুব সামান্য বৃষ্টিও দূষণ কমাতে কার্যকর। পিএম২.৫ দূষণকারীর মাত্রা- ক্যান্সার সৃষ্টিকারী মাইক্রোকণা যা ফুসফুসের মাধ্যমে রক্ত প্রবাহে প্রবেশ করে- শনিবার লাহোরে ৬৬ গুণেরও বেশি বিপজ্জনক হিসেবে পরিমাপ করা হয়েছিল। সাম্প্রতিক বছরগুলিতে পাকিস্তানে বায়ু দূষণ আরও খারাপ হয়েছে, কারণ নিম্ন-গ্রেডের ডিজেল ধোঁয়া, মরশুমি ফসলের পুড়ে যাওয়া ধোঁয়া এবং শীতের ঠান্ডা তাপমাত্রা ধোঁয়াশা তৈরি করে। লাহোর বিষাক্ত ধোঁয়াশা থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, শীতের মরশুমে লাহোরের ১১ মিলিয়নেরও বেশি বাসিন্দার ফুসফুসে ক্ষতিকারক প্রভাব ফেলে। বিষাক্ত বাতাসে শ্বাস নেওয়ার জেরে স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হতে পারে। দীর্ঘক্ষণ এক্সপোজার স্ট্রোক, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার এবং শ্বাসযন্ত্রের রোগের কারণ হতে পারে।

পাকিস্তানি কর্তৃপক্ষ মধ্য পাঞ্জাব প্রদেশে বায়ু দূষণ ও ধোঁয়াশা সৃষ্টির জন্য শিল্পাঞ্চল, ইট ভাটা ও যানবাহন থেকে নির্গত ধোঁয়া, ফসলের অবশিষ্টাংশ এবং সাধারণ বর্জ্য পোড়ানোকে দায়ী করে। সাম্প্রতিক দশকগুলিতে দক্ষিণ এশিয়ায় ক্রমবর্ধমান শিল্পায়ন ঘনবসতিপূর্ণ এলাকায় কলকারখানা, নির্মাণ কার্যক্রম এবং যানবাহন থেকে নির্গত ধোঁয়া দূষণের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

বাংলাদেশ সময়: ১৩:৩৬:৪১ ● ৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ