প্রাইম ইউনিভার্সিটিতে সিএসই ফেস্ট-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » প্রাইম ইউনিভার্সিটিতে সিএসই ফেস্ট-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত
শুক্রবার ● ৮ মার্চ ২০২৪


প্রাইম ইউনিভার্সিটিতে  সিএসই ফেস্ট-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বঙ্গনিউজঃ আজ ৮ই মার্চ শুক্রবার  প্রাইম ইউনিভার্সিটির সিএসই বিভাগের উদ্যোগে ২ দিনব্যাপি সিএসই ফেস্ট-২০২৪ সমাপনী দিনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। প্রাইম ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি) এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোঃ তৌহিদুর রহামন, সিআইপি এর সভাপতিত্বের উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মহিববুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনোয়ার কামাল পাশা, ভাইস চেয়ারম্যান, বিওটি, বীরমুক্তিযোদ্ধা মোঃ আশরাফ আলী, সেক্রেটারি জেনারেল, বিওটি, ফিরোজ মাহমুদ হোসেন, ট্রেজারার, বিওটি, বীরমুক্তিযোদ্ধা মীর শাহাবুদ্দিন, সদস্য, বিওটি, প্রফেসর ডক্টর ইঞ্জিনিয়ার মোঃ হুমায়ুন কবির, উপাচার্য, প্রাইম ইউনিভার্সিটি, প্রফেসর ডক্টর হাফিজ মোঃ হাসান বাবু, চেয়ারম্যান ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং ডীন ইঞ্জিনিয়ারিং অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রফেসর ডক্টর আব্দুর রহমান, ট্রেজারার, প্রাইম ইউনিভার্সিটি, বিভিন্ন অনুষদের ডীন, ক্যাপ্টেন এমএ জব্বার, বিএন (অব.), রেজিস্ট্রার, মো: হুমায়ুন করিব লষ্কর, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ।

সিএসই ফেস্ট-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন দুর্যোগপূর্ব ও পরবর্তি অবস্থায় আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্টসহ অন্যান্য তথ্য প্রযুক্তি ব্যবহার করে দুর্যোগ মোকাবেলার জন্য কাজ করে যাচ্ছে সরকার। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে দ্রুত দুর্যোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। প্রতিমন্ত্রী বলেন তথ্য প্রযুক্তি মানুষের জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রের সঙ্গে জড়িত। কোন বিষয়কে দ্রুত সর্বসাধারণের কাছে নিয়ে যেতে সামাজিক যোগাযোগ মাধ্যম অত্যন্ত কার্যকরী। সরকার দুর্যোগ পূর্বাভাস ও ব্যবস্থাপনায় সবাইকে সম্পৃক্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের জন্য কাজ করে যাচ্ছে। এছাড়াও দুর্যোগ সংক্রান্ত তথ্য বিশ্লেষণ ও গবেষণায় এবং পুর্বাভাস প্রদানসহ অন্যান্য বিষয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও অন্যান্য প্রযুক্তির প্রয়োগ ঘটাতে সরকার কাজ করে যাচ্ছে।

সিএসই ফেস্ট-২০২৪ উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী

সিএসই ফেস্ট-২০২৪ তথ্য প্রযুক্তির প্রায়োগিক ব্যবহারে অভিজ্ঞ করে তুলবে এবং এই ফেস্টে অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে বিজ্ঞান মনস্ক হয়ে উঠার জন্য আহ্বান জানান। জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে তাঁর সুযোগ্য কন্যা বাংলাদেশের মাননীয় প্রাধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিনত করেছেন। তাঁর পরবর্তী কর্মসূচি স্মার্ট বাংলাদেশ গঠনে ছাত্রছাত্রীদের লেখাপড়া ও গবেষণার মাধ্যমে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০:২৯:১১ ● ১১৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ