আগামী ৮ মে ১৫২ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে

Home Page » জাতীয় » আগামী ৮ মে ১৫২ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে
বৃহস্পতিবার ● ২১ মার্চ ২০২৪


উপজেলা নির্বাচনের তফশিল ঘোষণা

বঙ্গ-নিউজ: দেশের ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ৮ মে। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ  এ তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশনের  অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এবার অনুষ্ঠিত হচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। দেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে পরিষদের মেয়াদোত্তীর্ণ হওয়ায় নির্বাচন উপযোগী হয়েছে ৪৮৫টি উপজেলার। বাকিগুলোর মেয়াদোত্তীর্ণ সাপেক্ষে যথাসময়ে নির্বাচন হবে।

ইসি সূত্র জানিয়েছে, এবার উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে চার ধাপে। প্রথম দফায় আগামী ৮ মে ভোট গ্রহণ হবে ১৫২টি উপজেলায়।

তফসিল ঘোষণাকালে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার জানান, প্রথম ধাপের নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১৫ এপ্রিল পর্যন্ত। ১৭ এপ্রিল মনোনয়ন ফরম যাচাই-বাছাই এবং প্রত্যাহারের শেষদিন ২২ এপ্রিল। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল। এরপর ৮ মে চলবে ভোটগ্রহণ।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপের ১৫২ উপজেলার মধ্যে মোট ৯টি জেলার ২২ উপজেলায় ভোট গ্রহণ করা হবে ইভিএমে, বাকিগুলোতে ভোট হবে ব্যালট পেপারে। ইভিএমে ভোটের জেলাগুলো হচ্ছে শরীয়তপুর, চাঁদপুর, পিরোজপুর, কক্সবাজার, জামালপুর, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, পাবনা ও যশোর।

ইসি সূত্র জানিয়েছে, দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ২৩ মে। এছাড়া তৃতীয় ধাপে আগামী ২৯ মে এবং সর্বশেষ চতুর্থ ধাপে আগামী ৫ জুন ভোট হবে।

অশোক কুমার দেবনাথ জানান, উপজেলা পরিষদে এবার চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ছিল এটি ১০ হাজার টাকা। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১:২২:৪৫ ● ৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ