কান্দাহারে ব্যাংকের ভেতরে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২১

Home Page » জাতীয় » কান্দাহারে ব্যাংকের ভেতরে আত্মঘাতী বোমা হামলায় নিহত ২১
বৃহস্পতিবার ● ২১ মার্চ ২০২৪


ফাইল ছবি-আফগানিস্তানের মহিলা পুলিশ

বঙ্গ-নিউজ: আফগানিস্তানের কান্দাহারে একটি ব্যাংকে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। আজ বৃহস্পতিবার (২১ মার্চ) এ হামলার ঘটনা ঘটেছে। চলতি বছর এটিই দেশটিতে প্রথম বড় ধরনের রক্তক্ষয়ী বোমা হামলা। খবর বিবিসি ও আল জাজিরার।

কান্দাহার কর্তৃপক্ষ জানিয়েছে, শহরের কেন্দ্রস্থলে সিটি সেন্টারে অবস্থিত এক ব্যাংকে স্থানীয় সময় সকাল আটটার দিকে বোমা হামলাটি চালানো হয়েছে। এ সময় বেতন সংগ্রহের জন্য লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন শত শত আফগান সরকারি কর্মচারী।

কান্দাহার শহরের সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র মিরওয়াইস হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, তারা অন্তত ২১টি লাশ পেয়েছেন এবং আরও ৫০ জনকে আহত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। হতাহতদের মধ্যে ব্যাংক কর্মীও রয়েছেন।

যদিও তালেবান সরকারের পক্ষ থেকে নিহতের সংখ্যা মাত্র ৩ জন বলে নিশ্চিত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

কান্দাহারকে বলা হয় তালেবানদের ক্ষমতার কেন্দ্র, শহরটি তাদের সর্বোচ্চ কমান্ডারের ঘাঁটি। আর সেখানেই এমন আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটানো হয়েছে।

হতাহতের দিক থেকে চলতি বছর আফগানিস্তানে এটি সবচেয়ে বড় বোমা হামলা। কোনো গোষ্ঠী বা ব্যক্তি এখনো এই আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেনি।

২০২১ সালে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর যুদ্ধ বন্ধ এবং দেশটির সার্বিক নিরাপত্তা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও প্রায়ই বোমা হামলায় প্রাণ হারাচ্ছেন বাসিন্দারা।

বেশির ভাগ সময়ই এসব হামলা চালিয়ে যাচ্ছে আফগানিস্তানে তালেবানবিরোধী গোষ্ঠী তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের আঞ্চলিক সহযোগী, ইসলামিক স্টেট খোরাসান (আইএসকেপি)।

বাংলাদেশ সময়: ২১:৩৬:৪৬ ● ৮২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ