মস্কোর কনসার্টে হামলা, নিহত ১১৫, আইএসের দায় স্বীকার,১১ জন গ্রেফতার

Home Page » জাতীয় » মস্কোর কনসার্টে হামলা, নিহত ১১৫, আইএসের দায় স্বীকার,১১ জন গ্রেফতার
শনিবার ● ২৩ মার্চ ২০২৪


ফাইল ছবি-রাশিয়ার প্রেসিডেন্ট পুটিন

বঙ্গ-নিউজ: মস্কোর উপকণ্ঠে জনপ্রিয় ক্রোকাস সিটি হলে কনসার্টে শুক্রবার রাতের সন্ত্রাসী হামলায় নিহত বেড়ে ১১৫ জন হয়েছে। আহত হয়েছেন আরও ১৮৭ জন। সন্দেহ ভাজন ১১ জনকে গ্রেফতার করা হয়েছে রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) আজ  এই হতাহতের কথা নিশ্চিত করেছে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি রাশিয়া। খবর বিবিসি ও আল জাজিরার।

এফএসবির তথ্যমতে, মস্কো নগরীর কেন্দ্রস্থলে অবস্থিত ক্রোকাস সিটি হলে শুক্রবার রাতে রক ব্যান্ড পিকনিকের জনাকীর্ণ কনসার্টে অত্যাধুনিক স্বয়ংক্রীয় অস্ত্রধারী পাঁচজন ছদ্মবেশী হামলা চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দর্শকদের ভিড়ের মধ্যে বন্দুকধারীরা নির্বিচার গুলি চালায় এবং বোমার বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে ভয়াল অগ্নিকাণ্ড ঘটে। কনসার্ট হলটির ছাদ পর্যন্ত আগুনের লেলিহান শিখা দেখা যায়।

রুশ ন্যাশনাল গার্ড সেনারা তাৎক্ষণিক বন্দুকধারীদের ধরতে অভিযান চালায়। তবে শেষপর্যন্ত হামলাকারী কাউকে আটক বা হত্যা করা সম্ভব হয়েছে কিনা, সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

রুশ তদন্তকারীরা জানিয়েছেন, এতে ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে অন্তত ১৪৫ জনকে। তাদের মধ্যে আরও অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। এতে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।

সন্দেহ করা হচ্ছিল, সামরিক আগ্রাসনের শিকার ইউক্রেনের বাহিনী বা তাদের সংশ্লিষ্ঠ কোনো পক্ষ এ হামলার সঙ্গে জড়িত। তবে যে কোনো সংশ্লিষ্ঠতার দায় অস্বীকার করেছে ইউক্রেন।

ইউক্রেন অস্বীকার করার পরপরই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী- আইএস। একসময় ইরাক ও সিরিয়া দাপিয়ে বেড়ানো আইএস টেলিগ্রামে এক পোস্টে জানিয়েছে, সফল হামলা চালিয়ে আইএস যোদ্ধারা পালিয়ে আসতে সক্ষম হয়েছে।

আইএসের দাবির সত্যতা যাচাই করা না গেলেও যুক্তরাষ্ট্র মনে করছে, ইসলামিক স্টেট গ্রুপের দায় স্বীকারের দাবি বিশ্বাসযোগ্য। হোয়াইট হাউস বলেছে, চলতি মাসের শুরুর দিকেই মস্কোতে এমন একটি প্রাণঘাতী হামলা হতে পারে, সে ব্যাপারে রাশিয়াকে সতর্ক করা হয়েছিল।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়ানে ওয়াটসন বলেন, এই মাসের শুরুর দিকে, মার্কিন সরকারের কাছে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার তথ্য ছিল - সম্ভাব্য বড় জনসমাগম বিশেষ করে কনসার্টের মতো বিষয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছিল। ওয়াশিংটন এই তথ্য রুশ কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করেছে।

যদিও সেসময় ক্রেমলিন মার্কিন ওই সতর্কতাকে ‘প্রপাগান্ডা’ বলে প্রত্যাখ্যান করেছে বলে জানান বিবিসির নিরাপত্তা বিশ্লেষক গর্ডন কোরেরা।

আইএসের দায় স্বীকার বা যুক্তরাষ্ট্রের সতর্ক করার দাবির বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়া। মস্কো কর্তৃপক্ষ জানিয়েছে,ঘটনার তদন্ত চালানো হচ্ছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, যা ঘটেছে তা একটি রক্তাক্ত সন্ত্রাসী হামলা। রুশ তদন্তকারীরা এ হামলাকে বড় অপরাধ বিবেচনায় একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে।

বাংলাদেশ সময়: ২০:২৫:৫৮ ● ১০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ