দলীয় সিদ্ধান্ত অমান্য, উপজেলা নির্বাচনে বিএনপির আরও ৬১ নেতা বহিষ্কার

Home Page » জাতীয় » দলীয় সিদ্ধান্ত অমান্য, উপজেলা নির্বাচনে বিএনপির আরও ৬১ নেতা বহিষ্কার
শনিবার ● ৪ মে ২০২৪


প্রতীক-বিএনপি

বঙ্গ-নিউজ: দলীয় সিদ্ধান্ত অমান্য করে এবার উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৬১ জন নেতানেত্রীকে বহিষ্কার করেছে বিএনপি। এই বহিষ্কৃতরা সবাই দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন। আজ শনিবার (৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ বহিষ্কারের কথা জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে প্রার্থী হয়ে বহিষ্কার হওয়াদের মধ্যে চেয়ারম্যান পদে ২৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৯ জন এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ১৬ জন।

বিএনপির বহিষ্কারাদেশের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ মে অনুষ্ঠিত হতে যাওয়া দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপির যে সব নেতৃবৃন্দ দলীয় সিদ্ধান্ত অমান্য করে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রার্থী হয়েছেন, তাদেরকে দলীয় গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সবপর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হলো।

এর আগে ৮ মে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোটে অংশ নেওয়ায় দেড়শ উপজেলায় অন্তত ৭৯ জন নেতানেত্রীকে বহিষ্কার করেছে বিএনপি। তাদের মধ্যে গত ২৬ এপ্রিল ৭৬ জনকে এবং পরদিন ৩ জনকে বহিষ্কার করা হয়।

দেখা যাচ্ছে, প্রথম ও দ্বিতীয় ধাপে দুই দফায় মোট ১৪০ নেতানেত্রীকে বহিষ্কার করেছে দলটি। নির্বাচনের তৃতীয় ও চতুর্থ ধাপেও বিএনপির অনেক নেতা প্রার্থী হতে যাচ্ছেন। সেক্ষেত্রে বহিষ্কার নেতানেত্রীর তালিকা আরও দীর্ঘ হবে বলেই সংশ্লিষ্টদের ধারণা। এবার উপজেলা নির্বাচনের শেষ ধাপ পর্যন্ত বহিষ্কার নেতানেত্রীর সংখ্যা দুই-আড়াইশ জনে ঠেকতে পারে।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হওয়ায় এবারের দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট বর্জন করেছে বিএনপি। একই দাবিতে তারা উপজেলা নির্বাচনও বর্জনের ঘোষণা দিয়েছে। তারপরও দলটির স্থানীয় পর্যায়ের অনেক নেতা উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করায় এসব নেতানেত্রীদের দল থেকে বহিষ্কারের মতো কঠোর অবস্থানে রয়েছে বিএনপি।

বাংলাদেশ সময়: ২১:৩২:৩৮ ● ৩০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ