ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রায় বন্যা-ভূমিধস, নিহত ২৮

Home Page » জাতীয় » ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রায় বন্যা-ভূমিধস, নিহত ২৮
রবিবার ● ১২ মে ২০২৪


ইন্দোনেশিয়ার সুমাত্রায় বন্যা-ভুমিধস

বঙ্গ-নিউজ: ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা প্রদেশে ভারী বর্ষণের কারণে বন্যা ও ভূমিধস ঘটেছে। এতে কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে এবং বেশ কয়েকজন এখনও নিখোঁজ রয়েছে। আজ রবিবার কর্তৃপক্ষ এ ঘটনা নিশ্চিত করেছে। খবর আল জাজিরা ও রয়টার্সের।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (বিএনপিবি) জানায়, পশ্চিম সুমাত্রা প্রদেশের আজাম এবং তানাহ দাতার জেলায় শনিবার রাত থেকেই প্রবল বর্ষণের কারণে বন্যার সৃষ্টি হয়। একইসঙ্গে নেমে আসে আগ্নেয়গিরির ছাই-লাভা-কাদার স্রোত।

বিএনপিবি কর্মকর্তারা জানান, শনিবার রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে আকস্মিক বন্যার সঙ্গে পাশের মাউন্ট মারাপি আগ্নেয়গিরি থেকে ঠান্ডা লাভার স্রোত ধেয়ে আসে। এতে দুর্যোগের কবলে পড়ে দুই জেলার পাঁচটি উপজেলার মানুষ।

প্রাদেশিক উদ্ধারকারী দলের প্রধান আব্দুল মালিক বলেন, বন্যা ও ভূমিধসে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে ২৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং আমরা এখনও নিখোঁজ আরও চার জনকে খুঁজছি। রাস্তা পরিষ্কার করার জন্য ভারী সরঞ্জাম মোতায়েন করা হয়েছে।

বিএনপিবির উদ্ধারকারীরা রবিবার বিবৃতিতে জানান, মাউন্ট মারাপি থেকে আসা লাভা স্রোতে ভূমিধস ঘটেছে। এতে বেশ কিছু অন্তত ৮৪টি বাড়ি নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আক্রান্ত এলাকার অন্তত ১৬টি সেতু। এতে উদ্ধার তৎপরতাও বিঘ্নিত হচ্ছে।

পশ্চিম সুমাত্রার এই পাহাড়ি এলাকাটিতে প্রায়ই বন্যা ও ভূমিধস ঘটে থাকে। মাত্র দুই মাস আগেই এ এলাকায় বন্যা আক্রান্ত হয়ে প্রাণ হারান অর্ধশত মানুষ।

বাংলাদেশ সময়: ১৮:৩১:৩১ ● ৫৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ