যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এখন ঢাকায়

Home Page » জাতীয় » যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এখন ঢাকায়
মঙ্গলবার ● ১৪ মে ২০২৪


ফাইল ছবি- ডোনাল্ড লু-শেখ হাসনা

বঙ্গ-নিউজ: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এখন ঢাকায়। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও এগিয়ে নিতেই তার এ সফর। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ চেয়েছেন লু। তবে বিষয়টির এখনো সুরাহা হয়নি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, শ্রীলংকান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আজ  বেলা সাড়ে ১১টায় ডোনাল্ড লু ঢাকায় পৌঁছেছেন। তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা খন্দকার মাসুদুল আলম। দ্বাদশ জাতীয় নির্বাচনের পর এটিই লুর প্রথম ঢাকা সফর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশের প্রতি তখন কিছুটা অসন্তোষ প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন তখন নিজেদের অবস্থান স্পষ্ট করে জানায়, ৭ জানুয়ারির নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এর আগে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়েও কিছুটা টানাপোড়েন চলছিল। এসব নিয়ে আলোচনায় ছিলেন ডোনাল্ড লু।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এক চিঠিতে নতুন সরকারের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানায়। চিঠিতে বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহতের কথা উল্লেখ করেন বাইডেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্বের সম্পর্ক এগিয়ে নিতেই ঢাকায় এসেছেন। তার এ সফরে প্রাধান্য পাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাংলাদেশ নীতি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, আর সেজন্যই বাংলাদেশ নিয়ে মার্কিন সরকারের দৃষ্টিভঙ্গি জানাতে ডোনাল্ড লু এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চেয়েছেন। তবে এখনও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টি চূড়ান্ত হয়নি।

সফরকালে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন ডোনাল্ড লু। বৈঠকে দ্বিপক্ষীয় ইস্যুর বাইরে আঞ্চলিক নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, জ্বালানি ও রোহিঙ্গা সঙ্কট আলোচনায় থাকতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ভূ-রাজনীতির খেলায় যে কোনো উপায়ে চীনকে ঠেকাতে চায় যুক্তরাষ্ট্র। চীনের আধিপত্য বিস্তার রোধে বাংলাদেশকে অংশীদার বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যেই মার্কিন কর্মকর্তারা ঘন ঘন বাংলাদেশ সফরে আসছেন।

ডোনাল্ড লুর আগে গত ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী আইলিন লাউবাখের ঢাকা সফর করেন।

বাংলাদেশ সময়: ২০:৩১:২৬ ● ৪০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ