কোভিশিল্ডের দ্বিতীয় চালান দেশে পৌঁছেছে

Home Page » জাতীয় » কোভিশিল্ডের দ্বিতীয় চালান দেশে পৌঁছেছে
মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১



প্রতীকি ছবি-কোভিশিল্ড’

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ: বিশ্ব করোনার করাল থাবায় ক্ষতবিক্ষত। শতাধিক দেশ এখনো করোনার টিকা প্রাপ্তি নিশ্চিত করতে পারেনি। এই পরিস্থিতিতে বাংলাদেশ মোট নব্বই লক্ষ টিকার একটি মজুত নিশ্চিত করেছে। দ্বিতীয় দফা  টিকা পাবার প্রতীক্ষার পালা শেষ হয়েছে। গতকাল দিবাগত রাত ১২টা ২২ মিনিটে দেশের মাটিতে এসে পৌঁছেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনাভাইরাসের টিকা ‘কোভিশিল্ড’র ২০ লাখ ডোজ। ভারতের স্পাইসজেট এসজি-০০৬৩ ফ্লাইটটি এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

গত ২৭ জানুয়ারি দেশে প্রথম টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। ওই দিন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে দেওয়ার মাধ্যমে পরীক্ষামূলক এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর সারাদেশে গণ-টিকাদান কর্মসূচি শুরু হয় গত ৭ ফেব্রুয়ারি।

কোভিশিল্ডের দ্বিতীয় চালান

এর আগে গত ২০ জানুয়ারি দেশে প্রথমবারের মতো টিকা এসে পৌঁছায়। সেটা ছিল ভারত সরকারের উপহার হিসেবে দেওয়া ২০ লাখ ডোজ। পরবর্তীতে গত ২৫ জানুয়ারি আসে ৫০ লাখ ডোজ টিকা, যা ছিল সেরামের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তির আওতায় প্রথম চালান। সে হিসেবে গতরাতের ২০ লাখ ডোজসহ এখন পর্যন্ত দেশে এসেছে করোনাভাইরাসের ৯০ লাখ ডোজ টিকা।

চুক্তি অনুযায়ী চলতি ফেব্রুয়ারি মাসে মোট ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসার কথা। এর মধ্যে এসে গেছে ২০ লাখ ডোজ, বাকি ৩০ লাখ ডোজ টিকা কবে আসবে, সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ১১:০৭:০২   ১৫৪ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


করোনায় দেশে আর ২৪৬ জনের মৃত্যু!!
ময়মনসিংহ মেডিকেলে ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ২৩ জনের মৃত্যু
কঠোর লকডাউনেও রাজধানীতে যানজট সৃষ্টি!!
ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ
শিমুলিয়া ঘাটে প্রচণ্ড ভিড়, স্বাস্থ্যবিধি মেনে চলছে না কেওই!!
আগামী বছরের ডিসেম্বরে চালু হবে বহু প্রতীক্ষিত মেট্রোরেল
চলমান লকডাউনকে আরো ১০ দিন কঠোর বিধি নিষেধের সুপারিশ
পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রীদের ব্যাপক ভিড়
চীন থেকে আরও ৩০ লাখ টিকা এলো
করোনায় মৃত্যু ৪১ লাখ ৮৬ হাজার ছাড়াল!!

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement