শাওন পান্থের কাব্যগ্রন্থ “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” এর মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

Home Page » বিনোদন » শাওন পান্থের কাব্যগ্রন্থ “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” এর মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত
সোমবার, ২৬ এপ্রিল ২০২১



ফাইল ছবি

বঙ্গনিউজঃ    বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত শাওন পান্থের “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব গত ২২ এপ্রিল ‘২১ বৃহস্পতিবার রাত ৯.৩০ মি. থেকে দুই পর্বে অনলাইনে অনুষ্ঠিত হয়।
পৌনে চার ঘণ্টা ব্যাপী এই উৎসবের সূচনা করেন বিশিষ্ট কথাসাহিত্যিক, গীতিকার ও কবি আজিজুর রহমান আজিজ। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও মোড়ক উন্মোচন করে উৎসবের উদ্বোধন করা হয়।জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট সাহিত্যিক গবেষক ড. দেবব্রত দেবরায়, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, সরকারি মহিলা কলেজ সিলেট এর অধ্যক্ষ প্রফেসর শামিমা চৌধুরী, বিশিষ্ট বাচিকশিল্পী ফ্যাশন ডিজাইনার আমিনা রহমান লিপি , লন্ডন ION টিভির উপস্থাপক, সংবাদ পাঠক ও প্রয়োজক ফারজানা করিম, ভারতের বিটিভি ত্রিপুরার সিইও বাচিকশিল্পী মনীষা পাল চৌধুরী, বাংলাদেশের বিশিষ্ট বাচিক শিল্পী কংকন দাস, প্রবীর পাল ও সীমা মোহন্ত উদ্বোধনী পর্বে অংশ নেন।

দ্বিতীয় পর্বে অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও গীতিকার জামাল হোসেন, কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ডক্টর সারওয়ার মুর্শেদ, সাবেক অধ্যক্ষ কথা সাহিত্যিক কলামিস্ট ডক্টর আনোয়ারা আলম, কবি ও অধ্যাপক তরুণ ইউসুফ, আমেরিকার নঙর টিভির পরিচালক ডিম্পল তানু, সুইডেনের ওরিব্র ইউনিভার্সিটি থেকে ডাঃসাবদিনা শারমিন, ভারতের মুম্বাই থেকে বিশিষ্ট সংগঠক বাচিকশিল্পী দীপান্বিতা সরকার, বাচিক শিল্পী রুনা চৌধুরী ও যুক্তরাজ্যের লন্ডন থেকে সংগীত ও বাচিক শিল্পী আসমা সুলতানা শোভন।

উদ্বোধনী বক্তব্যে কবি আজিজুর রহমান আজিজ বলেন শাওন পান্থের “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” কাব্যগ্রন্থটিতে একের ভিতর বহুর সমন্বয় ঘটেছে। শুধু আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে কবিতা নিয়ে একটি কাব্যগ্রন্থ হতে পারতো। বেশ কিছু কবিতা সীমানার গণ্ডিকে অতিক্রম করে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে গেছে বহুমাত্রিকতায়। সমাজ, দর্শন, আন্তর্জাতিক প্রেক্ষাপট, সমকালীন প্রেক্ষাপট, প্রেম, ভালোবাসার নিখুঁত নিপুন ছবি এঁকেছেন কবি শাওন পান্থ। তিনি বলেন কবির কাব্যিকতা, তার বিনম্র নীরবতা, তার বলার ভেতরে অনেক না বলা কথা আমাদের ভাবায়, আমাদের মনকে প্রশান্ত করে। চোখের সামনে মেলে ধরে অসীম আপার বিস্ময়।
এই কাব্য গ্রন্হের প্রতিটি কবিতা কেবল নানন্দিকতার দৃষ্টান্তই নয় বরং নন্দনতত্ত্বে ভরপুর, তার কিছু কিছু কবিতা দেশের সীমানা পেরিয়ে মানবিক আবেদন নিয়ে হাজির হয়েছে দেশান্তরে। এখানেই শাওন পান্থ অন্য কবিদের থেকে সতন্র ও শক্তিশালি।
অনুষ্ঠানের অতিথি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন আমি আমার প্রিয় কবি শাওন পান্থ কে অভিনন্দন জানাই আমাদের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে’ কাব্যগ্রন্থটি প্রকাশের জন্য।
তিনি বেশ কয়েকটি কবিতা আবৃতি করে এবং উদ্ধৃতি দিয়ে বলেন এ কবিতাগুলো আমাদেরই কথা, আমাদের মতো প্রতিটি মানুষের মনের কথা। তিনি বইটির সুন্দর মুখবন্ধ লেখার জন্য কবি আজিজুর রহমান আজিজকে অভিনন্দন জানান। বইটি চমৎকার প্রচ্ছদেরও তিনি প্রশংসা করেন।
বইটির আলোচনা প্রসঙ্গে কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের ডিন ডক্টর সরওয়ার মুর্শেদ বলেন আমরা দেখেছি দেশকে কবিরা যুগে যুগে মা বলে সম্বোধন করেছেন, কিন্তু কবি শাওন পান্থ দেশকে মেয়ে সম্মোধন করেছেন।মা ও মেয়ে উভয়েই যদিও নারী তবুও মা বলতে একজন পরিণত বয়স্ক নারীকে বুঝায়, যার ভেতরে সাধারণত তেমন কোনো সম্ভাবনা থাকে না কিন্তু মেয়ে বলতে বোঝায় এমন এক নারীকে যার সম্মুখে দীর্ঘ ভবিষ্যৎ। এ দিক থেকে এ কাব্যের নামকরনে বিশেষ তাৎপর্য রয়েছে।
কয়েকটি পর্বে ভাগ করা যায় বইটিকে।প্রথম পর্বে আমরা দেখতে পাই দেশদেশপ্রেম, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বিজয় দিবস, একুশে ফেব্রুয়ারি-মাতৃভাষা দিবসের কবিতা , দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধু, সূর্যসেন, রবীন্দ্রনাথ, জীবনানন্দ স্মরণীয় ব্যক্তিদের, তৃতীয় দেখতে পাই সমকালীন প্রসঙ্গ, এরপরের পর্বে আন্তর্জাতিক প্রসঙ্গ এবং মানবিক মূল্যবোধের কবিতাগুলো সন্নিবেশিত হয়েছে। সুচি, লাদাখ সীমান্তের নিহত সৈনিক, প্যাংগং হ্রদে প্রভৃতি কবিতাগুলোতে যুদ্ধ বিরোধী চেতনা প্রকট হয়েছে।
আঞ্চলিক ভাষায় লিখিত কবিতাতেও অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছেন কবি। তিনি বলেন এই গ্রন্থে কিছু কিছু কবিতা দীর্ঘদিন মানুষের মনে আবেগ ছড়াবে।
অতিথি আলোচক ডঃ আনোয়ার আলম বলেন
শাওন পান্থের প্রতিটি কবিতায় উপলব্ধি করা যায় মানুষ ও মাটির প্রতি মমত্ববোধ। সামাজিক চিত্র, জীবনের গল্প, আদিবাসী মেয়ের বঞ্চনা পীড়িত
করুন কাহিনীগুলোকে তিনি সাজিয়েছেন চেনা শব্দমালায় রূপক ও উপমায়। রোমান্টিকতার সাথে আধুনিকতার চমৎকার মিথস্ক্রিয়ায় নান্দনিক যে ছবি তিনি এঁকেছেন তা অনন্য।
কবি ও গীতিকার জামাল হোসেন তার বক্তব্যে বলেন শাওন পান্থ কে আমি আমার অগ্রজ কবি বলে থাকি। আমি রম্য সাহিত্য নিয়ে কাজ করতাম। শাওন পান্থের কবিতা পড়ে এবং আবৃত্তি শুনেই আমি কবিতা লেখার প্রতি মনোযোগী হই। শাওন পান্থের বেশ কিছু কবিতা আন্তর্জাতিক মানের হয়েছে বলে আমার বিশ্বাস। একটি পরিপূর্ণ কাব্যগ্রন্থের যা যা উপাদান প্রয়োজন তার সব গুলি এ গ্রন্থে আছে বলে আমি মনে করি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” শিরোনামে কাব্যগ্রন্থটি একটি সময়ের স্মারক চিহ্ন হয়ে ইতিহাস হয়ে থাকবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে কাব্যগ্রন্থ থেকে ভাস্বর বন্দ্যোপাধ্যায় আবৃত্তি করেন “অদ্ভুত লোকটি ” প্রফেসব সামিনা চৌধুরী আবৃত্তি করেন “জীবনানন্দের শেষ কবিতা” আমিনা রহমান আবৃত্তি করেন “সূর্যসেন”, প্রবীর পাল আবৃত্তি করেন শিরোনামের কবিতাটি, ভারতের মনীষা পাল চৌধুরী আবৃত্তি করেন “মা”, কঙ্কন দাস আবৃত্তি করেন “সাঁতাল কন্যা মঞ্জুরী” সীমা মহন্ত আবৃত্তি করেন “ভালো থেকো”
দ্বিতীয় পর্বে মুম্বাই থেকে দীপান্বিতা সরকার আবৃত্তি করেন “লাদাখ সীমান্তে নিহত সৈনিক”, আমেরিকা থেকে ডিম্পল তানু আবৃত্তি করেন “ভালোবাসি ভালোবাসি” যুক্তরাজ্য থেকে ফারজানা করিম আবৃত্তি করেন “একুশের ভোরে”, লন্ডন থেকে আসমা সুলতানা শোভন আবৃত্তি করেন “প্যাংগং হ্রদে”এবং বাচিক শিল্পী রুনা চৌধুরী আবৃত্তি করেন “রাত্রি” কবিতাটি। শেষে সুবর্না রহমানের আবৃত্তি “কেন তুমি এলে” ভিডিও প্রদর্শন করা হয়!
সুইডেনের ওরিব্র ইউনিভার্সিটি থেকে ডাঃসাবদিনা শারমিন অনলাইনে শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন অধ্যাপক কবি তরুণ ইউসুফ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কানাডা থেকে বাচিক শিল্পী মুনিরা সুলতানা মিলি ও শিল্পী সুবর্না রহমান।
স্ট্রিম ইয়ার্ডে অনুষ্ঠানটির কারিগরি নিয়ন্ত্রণ করেন সিলেট থেকে অনিমেষ শর্মা।
উল্লেখ্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শাওন পান্থের “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” কাব্য গ্রন্থটি প্রকাশক মোঃ আমজাদ হোসেন, অর্ণব প্রকাশন, চট্টগ্রাম। বইটির মুখবন্ধ লিখেছেন বিশিষ্ট কথা সাহিত্যিক,গীতিকার কবি আজিজুর রহমান আজিজ এবং নান্দনিক প্রচ্ছদ শিল্পী– অনিমেষ শর্মা।

শাওন পান্থ

বাংলাদেশ সময়: ২:৫৫:২৯   ৮১ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিনোদন’র আরও খবর


শাওন পান্থের কাব্যগ্রন্থ “আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে” এর মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত
বঙ্গবন্ধুর এক নববর্ষ - স্কোয়াড্রন লিডার(অব) সাদরুল আহমেদ খান
ড. সুমন কুমার পান্ডের দুটি গ্রন্থ বইমেলায় পাঠকেরা নিঃশেষ করে নিলেন; প্রথম মুদ্রনের সব বই বিক্রি !!
মহান ভাষাশহীদ দিবস উপলক্ষে দর্পণ থিয়েটার সিলেটের একুশের কথা, একুশের গান-এর আয়োজন
কলকাতার বাগুইআটি নৃত্যাঙ্গন এর সরস্বতী পূজোর সাংস্কৃতিক আয়োজন
বডিগার্ডকে বিয়ে করলেন হলিউডের অভিনেত্রী পামেলা
নুসরাতের হুমকি পারলে আমায় ধর্ষণ করে দেখাক
আবারো বিয়ের পিড়িতে বসলেন হাবিব ওয়াহিদ
এ বছর এক পয়সাও রোজগার হয়নি স্বরা ভাস্করের
শাকিব খান একটি ফুল প্যাকেজ : সুবাহ

15. HOMEPAGE - Tab Bottom Advertisement

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement