এরদোয়ানের বিজয়ে রাস্তায় নেমে এসেছে হাজারো মানুষ

Home Page » জাতীয় » এরদোয়ানের বিজয়ে রাস্তায় নেমে এসেছে হাজারো মানুষ
সোমবার ● ২৯ মে ২০২৩


হাত নেড়ে অভিন্দনের জবাব দিচ্ছেন এরদোয়ান

বঙ্গ-নিউজ: তুরস্কে টানা তৃতীয়বারের মতো দেশ পরিচালনার দায়িত্ব পেয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দ্বিতীয় ও চূড়ান্ত পর্বে তার এ বিজয় উদযাপনে রাজধানীসহ দেশটির নানা প্রান্তে রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। একই সঙ্গে বিশ্বনেতারাও অভিনন্দনে ভাসিয়েছেন এরদোয়ানকে। খবর আল জাজিরা।

রোববারের দ্বিতীয় দফা নির্বাচনে এরদোয়ান ৫২ দশমিক দুই এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লু ৪৭ দশমিক আট শতাংশ ভোট পান। দেশটির আইন অনুযায়ী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে হলে কোনো প্রার্থীকে ৫০ শতাংশ ভোট পেতে হয়। প্রথম দফায় মাত্র শূন্য দশমিক পাঁচ শতাংশের জন্য সে শর্ত পূরণ হয়নি। ফলে ভোট গড়ায় দ্বিতীয় রাউন্ডে। এ দফাতে প্রতিদ্বন্দ্বিতা হলেও কাঙ্ক্ষিত জয়ের দেখা পান এরদোয়ান। ফলে আগামী পাঁচ বছরের জন্য জনগণের ম্যান্ডেট তার পক্ষেই থাকল।

এদিকে অন্যান্য দেশের নির্বাচনের ক্ষেত্রে যেখানে জয়ী হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসার পর ধীরে সুস্থে বিজয়ীদের অভিনন্দন বার্তা জানায় অন্য দেশের রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা। এরদোয়ানের ক্ষেত্রে দেখা গেছে ভিন্ন চিত্র। সরকারিভাবে তার জয়ী হওয়ার খবর জানার আগেই রাশিয়া, কাতার, ইরান, পাকিস্তানসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা এরদোয়ানকে স্বাগত জানিয়েছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এরদোয়ানকে প্রিয় ভাই আখ্যা দিয়ে তার নতুন মেয়াদে সাফল্য কামনা করেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্বাচিত হওয়ার জন্য এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেন, এটি প্রমাণ করে তুর্কি জনগণ এরদোয়ানের নিঃস্বার্থ কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতির প্রশংসা করেছে। আমরা বন্ধুত্বপূর্ণ রাশিয়ান-তুর্কি সম্পর্ককে শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক উপকারী সহযোগিতার জন্য আপনার ব্যক্তিগত অবদানের জন্য অত্যন্ত প্রশংসা করি।

লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দেইবাহ এরদোয়ানের বিজয়কে প্রেসিডেন্টের সফল প্রকল্প ও নীতির প্রতি তুর্কি জনগণের আস্থার পুনর্নবীকরণ হিসেবে বর্ণনা করেছেন। এক টুইট বার্তায় হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান এরদোয়ানকে তার প্রশ্নাতীত নির্বাচনে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ এ বিজয়ের জন্য এরদোয়ান এবং তুর্কি জনগণকে ধন্যবাদ জনিয়েছেন। হামাসের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, আমি প্রেসিডেন্ট এরদোয়ানকে বিজয়ী হওয়ার জন্য অভিনন্দন জানাই এবং তুর্কি জনগণের সভ্য অবস্থানকে সাধুবাদ জানাই। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও এক টুইট বার্তায় এরদোয়ানের পুনঃনির্বাচনকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন।

এছাড়া আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, সুদানের র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) আধাসামরিক গোষ্ঠীর বিরুদ্ধে সেনাবাহিনীর নেতৃত্বদানকারী সামরিক কমান্ডার জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান, মাল্টার পররাষ্ট্রমন্ত্রী ইয়ান বোর্গ প্রমুখ এরদোয়ানকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০:৫৪:৪৬ ● ২০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ