গবেষণাগারে তৈরি হলো ক্যানসার শনাক্তকারী ব্যাকটেরিয়া!

Home Page » প্রথমপাতা » গবেষণাগারে তৈরি হলো ক্যানসার শনাক্তকারী ব্যাকটেরিয়া!
সোমবার ● ১৪ আগস্ট ২০২৩


ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ ক্যানসারের চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হলেও এই রোগে মৃত্যু এখনও পুরোপুরি ঠেকানো যাচ্ছে না। আর এর একটি বড় কারণ শুরুতেই রোগ শনাক্ত করতে না পারা।

এই সংকট কাটাতে এবার গবেষণাগারে তৈরি করা হয়েছে ব্যাকটেরিয়া, যা দ্রুততম সময়ের মধ্যে ক্যানসারের ডিএনএ শনাক্ত করতে সক্ষম বলে দাবি করেছেন গবেষকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান ডিয়েগোর গবেষকরা ক্যানসারের ডিএনএ শনাক্ত করতে সক্ষম‒ এমন ব্যাকটেরিয়া উদ্ভাবনের কথা জানিয়েছেন। তাদের এ সংক্রান্ত গবেষণা প্রতিবেদন  বিজ্ঞান বিষয়ক জার্নাল ‘সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, তারা তাদের উদ্ভাবিত ব্যাকটেরিয়া ব্যবহার করে ইঁদুরের দেহে কোলন ক্যানসার শনাক্ত করতে সক্ষম হয়েছেন।

তারা বলছেন, তাদের এই নতুন উদ্ভাবন ক্যানসার ও বিভিন্ন ধরনের সংক্রমণসহ নানান রোগ শনাক্ত করতে নতুন বায়ো সেন্সর ব্যবহারের পথ সুগম করতে পারে। আর তেমনটা হলে তা আগামী দিনের চিকিৎসা ব্যবস্থায় বিপ্লব আনবে বলেও মনে করেন তারা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে গবেষকদলের সদস্য সান ডিয়েগো স্কুল অব বায়োলজিক্যাল সায়েন্সেস অ্যান্ড জ্যাকবস স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক জেফ হ্যাস্টি বলেন, ‘আমরা চার বছর আগে আমাদের এই গবেষণা শুরু করেছিলাম। আমরা তখন এমনকি এটাও জানতাম না যে, ব্যাকটেরিয়াকে সেন্সর হিসেবে ব্যবহার করে ক্যানসার কোষের ডিএনএ আদৌ শনাক্ত করা সম্ভব কিনা। তবে ইঁদুরের দেহে ক্যানসার শনাক্তকরণ আমাদের জন্য এই উদ্ভাবনকে কাজে লাগানোর দারুণ সুযোগ তৈরি করেছে।’

বাংলাদেশ সময়: ১১:৩৮:৪৯ ● ২৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ