দক্ষিণ-পূর্ব ব্রাজিলে তীব্র ঝড়ে নিহত অন্তত ১২ জন

Home Page » বিশ্ব » দক্ষিণ-পূর্ব ব্রাজিলে তীব্র ঝড়ে নিহত অন্তত ১২ জন
রবিবার ● ২৪ মার্চ ২০২৪


 ধ্বংসস্তূপ থেকে এক শিশুকে বের করে আনে উদ্ধারকর্মীরা। ফাইল ছবি

বঙ্গনিউজঃ   দক্ষিণ-পূর্ব ব্রাজিলে এক শক্তিশালী ঝড়ে নিহত হয়েছেন অন্তত ১২ জন। মূলত রিও ডি জেনেইরোর পাহাড়ি এলাকায় এ হতাহতের ঘটনা ঘটে।

শুক্রবারের (২২ মার্চ) এই ঝড় জলবায়ু পরিবর্তনের প্রভাবে চরমভাবাপন্ন আবহাওয়ার একটি নমুনা মাত্র, বলছেন বিশেষজ্ঞরা। কিছুদিন আগেই এক তীব্র দাবদাহ গেছে ব্রাজিলের ওপর। এরপর এই ঝড়ে শুধু রিও ডি জেনেইরোতেই নিহত হয়েছেন আটজন। পাশের এস্পিরিটো সান্টো অঞ্চলে নিহত হয়েছেন আরও চারজন, নিখোঁজ রয়েছেন সাতজন।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (টুইটার) এ এক পোস্টে বলেন, কয়েক হাজার মানুষ এ ঝড়ে বাস্তুহারা হয়ে পড়েছে। সরকার এ ঝড়ের ক্ষয়ক্ষতি সামাল দিতে চেষ্টা করছে।

রিও ডি জেনেইরোর পেট্রোপলিস শহরে ঝড়ে ভেঙ্গে পড়ে একটি বাড়ি, এতে নিহত হন ওই পরিবারের চারজন। এদিকে শনিবার সকালে ধ্বংসস্তূপ থেকে এক শিশুকে বের করে আনে উদ্ধারকর্মীরা। শিশুটি ১৬ ঘণ্টা ধরে চাপা পড়ে ছিল। শিশুটিকে বাঁচাতে তার বাবা মারা যায়। তার মৃতদেহ পড়ে ছিল শিশুটির পাশেই। এছাড়া সাও পাওলো অঞ্চলে ঝড়ে আহত দুই শিশুকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

ঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তার সেনা এবং ডগ স্কোয়াড পাঠানো হয়েছে। এদিকে স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে বাস্তুহারা মানুষের আশ্রয়ে। শুক্রবার থেকে এখন পর্যন্ত ৯০ জনকে উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০:৩২:১৪ ● ৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ