দেশে প্রতিদিন গড়ে চারটি ধর্ষণ

Home Page » প্রথমপাতা » দেশে প্রতিদিন গড়ে চারটি ধর্ষণ
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১



প্রতীকী ছবি

বঙ্গনিউজঃ   সারা দেশে দিনে প্রায় চারটি ধর্ষণের ঘটনা ঘটে। চলতি বছরের প্রথম ১০ মাসে ধর্ষণ সংক্রান্ত ১ হাজার ১৮২টি ঘটনা ঘটে। এর মধ্যে ধর্ষণ ৯৫৫টি, দলবদ্ধ ধর্ষণ ২২০টি ও ধর্ষণের চেষ্টা ২৫৯টি। একই সময়ে প্রায় ৮৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হয়েছেন। ‘বাংলাদেশে যৌন হয়রানি : বর্তমান প্রেক্ষাপট ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এসব তথ্য তুলে ধরে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি (বিএনডব্লিউএলএ)।

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত খবরের ভিত্তিতে এ পরিসংখ্যান দিয়েছে সংস্থাটি। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে গোলটেবিলে এসব তথ্য তুলে ধরেন বিএনডব্লিউএলএর সভাপতি আইনজীবী সালমা আলী। তিনি বলেন, বর্তমানে দেশে নারীর প্রতি সহিংসতা প্রতিটি ক্ষেত্রেই উদ্বেগজনক হারে বেড়ে চলেছে। এখনই সময় নারীদের রুখে দাঁড়ানোর। বিএনডব্লিউএলএর সাধারণ সম্পাদক আইনজীবী জোবায়দা পারভিন বলেন, অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করায় ধর্ষণ ও সহিংসতার ঘটনা বেড়ে চলেছে। বর্তমানে সংঘটিত সব যৌন হয়রানি ও সহিংসতায় দায়ী অপরাধীদের গ্রেফতার ও দ্রুত বিচার দাবি করেন।

যৌন হয়রানি নিয়ে নারীদের অসহায়ত্বের কথা তুলে ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আক্তার বলেন, নারীরা যৌন হয়রানির শিকার হলেও চাকরি হারানো এবং সামাজিকভাবে হেয় হওয়ার ভয়ে অভিযোগ করতে পারেন না। এক্ষেত্রে নারীর প্রতি সবার ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখার ওপর গুরুত্ব দেন।
গণমাধ্যমকর্মী জাইমা ইসলাম বলেন, আমরা প্রতিদিনই দেখছি, নারীরা কর্মক্ষেত্রে কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। প্রতিটি কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি নিশ্চিত ও কার্যকর করা গেলে এই সহিংসতার ঘটনা রোধ করা সম্ভব।
ফেয়ার ওয়ার ফাউন্ডেশনের প্রতিনিধি বাবলু রহমান বলেন, নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে সোচ্চার হতে হবে। দেশের বিদ্যমান আইনের প্রয়োগ ও নজরদারিও খুব জরুরি।

বাংলাদেশ সময়: ১৬:৫৫:৫৪   ২৪৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


রাষ্ট্রপতি ক্ষমতার অপপ্রয়োগ ঠেকানোর নির্দেশ দিলেন ডিসিদের
প্রথম দিনেই সব রেকর্ড গুঁড়িয়ে ‘পাঠান’র আয় ১০৬ কোটি
জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি সেনাবাহিনীর হামলা,নিহত ৯
পবিত্র কোরআন অবমাননায় বাংলাদেশের উদ্বেগ ও নিন্দা প্রকাশ
ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির সর্বোচ্চ দাম পতন
কাউকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেব না - বললেন প্রধানমন্ত্রী
চলতি ২০২৩ সালটি হবে এলনিনুর - বৃষ্টি কম, গরম ও ঝড় বাড়তে পারে
ইউক্রেনকে ১৩৯টি লেপার্ড যুদ্ধট্যাংক সরবরাহ করবে জার্মান !
মার্কিন জলসীমায় রাশিয়ার পারমাণবিক ফ্রিগেট এডমিরাল গোরশকভ!
রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারী


Bongo News News Archive

আর্কাইভ