ইরানে আরেক বিক্ষোভকারীর প্রকাশ্যে ফাঁসি কার্যকর

Home Page » জাতীয় » ইরানে আরেক বিক্ষোভকারীর প্রকাশ্যে ফাঁসি কার্যকর
সোমবার ● ১২ ডিসেম্বর ২০২২


মাজিদরেজা রাহনাভার্দ নামে ওই যুবককে ‘জনসমক্ষে’ ফাঁসি দেওয়া হয়েছে

বঙ্গ-নিউজ:  ইরানে সাম্প্রতিক সরকারবিরোধী বিক্ষোভ-আন্দোলনে জড়িত থাকায় আরেক যুবককে ফাঁসি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। মাশহাদ শহরের একটি প্রকাশ্য স্থানে এ ফাঁসি কার্যকর করা হয়েছে। আজ দেশটির বিচার বিভাগ এ কথা জানিয়েছে। এ নিয়ে বিক্ষোভকারী দুইজনকে প্রকাশ্যে ফাঁসি দিল ইরান। খবর বিবিসি।

ইরানি বিচার বিভাগ জানিয়েছে, মাজিদরেজা রাহনাভার্দ নামে ওই যুবককে ‘জনসমক্ষে’ ফাঁসি দেওয়া হয়েছে।

মাজিদরেজার বিরুদ্ধে অভিযোগ, আধাসামরিক প্রতিরোধ বাহিনী বাসিজের দুই সদস্যকে ছুরিকাঘাতে হত্যা করেছেন তিনি। এ হত্যার জন্য আদালত তাকে ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতা’র অভিযোগে দোষী সাব্যস্ত করে।

বাসিজ বাহিনী ইরান সরকারের অনুগত স্বেচ্ছাসেবক বাহিনী, যাদের প্রায়ই ভিন্নমত দমনে মোতায়েন করা হয়ে থাকে।

এর আগে গত বৃহস্পতিবার বিক্ষোভ-আন্দোলনে জড়িত একজনকে প্রথম ফাঁসি দেওয়া হয়। মোহসেন শেকারি নামে ওই যুবককে রাজধানী তেহরানে বাসিজের একজন সদস্যকে ছুরি দিয়ে হামলার অভিযোগে আটক করা হয়েছিল।

ইরানে বিক্ষোভকারীদের এভাবে নামকা ওয়াস্তে বিচারের নামে ফাঁসি দেওয়ার নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম এক টুইটে বলেন, চরম অন্যায় প্রক্রিয়া এবং একটি শো ট্রায়ালের মাধ্যমে জোরপূর্বক স্বীকারোক্তির ভিত্তিতে মাজিদরেজাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর দেশজুড়ে সরকারের বিরুদ্ধে নারী-নেতৃত্বাধীন বিক্ষোভের সূত্রপাত হয়।

এ বিক্ষোভ দেশের ৩১ প্রদেশের ১৬১ শহরে ছড়িয়ে পড়ে। ১৯৭৯ সালের বিপ্লবের পর এ বিক্ষোভ ইসলামিক প্রজাতন্ত্রটির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

ইরান কর্তৃপক্ষ এ বিক্ষোভকে দেশের বিদেশি শত্রুদের উস্কানিতে সৃষ্ট দাঙ্গা বলে অভিহিত করছে।

হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সির হিসেবে, বিক্ষোভে এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৪৮৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। বিক্ষোভ করায় আটক করা হয়েছে ১৮ হাজার ২৫৯ জনকে। এএছাড়া বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ৬২ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২১:০২:৩৬ ● ৩৭৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ