সময় কি আপনার না কি ফেসবুকের ?

Home Page » প্রথমপাতা » সময় কি আপনার না কি ফেসবুকের ?
বুধবার ● ৯ মার্চ ২০২২


 ফেসবুক

বঙ্গনিউজঃ সময় ফেসবুকে দিব নাকি নিজেকে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ । পুরনো বন্ধু , আত্মীয় স্বজন ও পরিচিতদের সাথে যোগাযোগ রাখা এই মাধ্যমগুলোর জন্য অনেক সহজ হয়ে গেছে । এমনকি নতুন নতুন বন্ধু ও খুঁজে পাওয়া যায় এই যোগাযোগ মাধ্যমগুলোর কারণেই। অনেকেই আবার এই মাধ্যম গুলোর উপরে ভর করে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করিয়ে ফেলেছেন। এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর একটি বড় অংশ জুড়ে আছে ফেসবুক । ফেসবুকের মাধ্যমে অনেক কল্যাণ হলেও আমরা যত্রতত্র আমাদের বহু মূল্যবান সময় এখানে অপচয় করে ফেলি নিজের অজান্তেই । নিজেদের অতি মূল্যবান সময় এই ফেসবুকে অপচয় না করে তা নিজেদেরকে দিলে বা নিজের মধ্যে লুকায়িত সৃজনশীলতা খুঁজে বের করে তার বিকাশের পেছনে দিলে নিজেদের লাভ বৈ ক্ষতি নেই । এখানে কিছু পয়েন্ট তুলে ধরা হলো যার মাধ্যমে আপনি আপনার মূল্যবান সময় ফেসবুকে না দেওয়ার কৌশল সম্পর্কে জানতে পারবেন ।

১. বন্ধু সংখ্যা সীমিত রাখুন ।

২. তাদের বন্ধু লিস্টে রাখুন, যাদের লেখা থেকে কিছু শিখতে পারেন, ভাবতে পারেন । একজন ভালো বন্ধুর লেখা আপনার প্রিয় পত্রিকার মতো ।

৩. সেলিব্রিটিদের অনফলো করবেন । ওনারা প্রাপ্ত বয়স্ক দেহে শিশু মস্তিষ্ক । আপনার মস্তিষ্ককে বিষক্রিয়া করতে একজন সেলিব্রিটি যথেষ্ট ।

৪. গ্রুপ সংখ্যা কমিয়ে আনুন । কেবল নিজের লেখা শেয়ার করতে ভালো লাগা গ্রুপে অ্যাড হবেন, কিন্তু আনফলো রাখবেন, যাতে গ্রুপের আবর্জনা লেখা আপনার নিউজফিডে না আসে । বেশিরভাগ গ্রুপ হলো গরুর হাট ।

৫. পরিবার বা পরিচিত যাদের লেখা দেখলে বিরক্ত লাগে কিন্তু অ্যানফ্রেন্ড করলে ভেজাল করে, তাদের অ্যানফ্রেন্ড না করে আনফলো করবেন । সাপ মরবে, লাঠি ভাঙবে না ।

৬. পেইজ লাইক একেবারেই অপ্রয়োজনীয় । পেইজ বাদ দেবেন লাইক দেয়া থেকে । পেইজ হলো সেলিব্রিটিদের পয়সা খরচ করে আপনাকে আবর্জনা খাওয়ানোর বুষ্ট আপ করা বিজ্ঞাপন । ফেসবুকে একমাত্র পেইজ এই বিজ্ঞাপন বুস্ট আপ করা যায় ।

৭. পত্রিকাগুলো আনফলো করবেন । পত্রিকা গুলো হলো জাতীয় আবর্জনার ভাগাড় । পড়লেও যা জানবেন, না পড়লেও একই থাকবেন ।

৮. লাইভ দেখে সময় নষ্ট করবেন না । বেশি দেখতে মাথা চুলকালে টয়লেটে বসে ওসব ট্র্যাশ দেখবেন, সময় উপরে অপচয় হবে না, কিন্তু সময়টি মসৃণ যাবে নিচে ।

৯ ফেসবুকের ভিডিও গুলো দেখবেন কম । রান্না বা দৈনন্দিন কোনো টিপস জাতীয় লাইফ হ্যাক ভিডিও থাকলে দেখবেন সে গুলো, কিভাবে জীবনটাকে সহজ করা যায় । কারো ভিডিও ভ্লগ দেখার কিছু নেই, ওসব তাদের দৈনন্দিন অপকর্মের তালিকা ।

১০. ফেসবুককে ব্যবহার করবেন বিকেলে একটু পাড়া ঘোরার মতো । এর চেয়ে বেশি করলে সারাদিন পাড়া ঘুরে যে লাভ, ওই একটুকরো বিকেলে ঘুরে একই লাভের চেয়ে বেশি কিছু পাবেন না । বিনিময়ে কেবল সময় নষ্ট করবেন । মনে রাখবেন, ফেসবুক আপনার এই সময় বিক্রি করে বছরে একশো বিলিয়ন ডলারের বেশি কামায়, কিন্তু আপনার পকেটে কিছু আসে না ।

পরিশেষে এটিই বলবো নিজেকে সময় দিন, নিজের মধ্যে লুকায়িত সৃজনশীলতা খুঁজে বের করুন এবং তা বিকশিত করুন। নিজের মেধা ও সময় সঠিকভাবে কাজে লাগিয়ে নিজের উন্নতি সাধন করুন।

সংকলনেঃ মাসুম আজাদ

বাংলাদেশ সময়: ১২:১৫:৩১ ● ৩৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ