ভয়াবহ সেই দুপুর

Home Page » ইতিহাসের এইদিনে » ভয়াবহ সেই দুপুর
সোমবার, ২৮ মার্চ ২০২২



 এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড

কর্মব্যস্ত দুপুর, সবাই যার যার কাজে ব্যাস্ত। হঠাৎ ই‌ আর্তনাদ, চারিদিকে দ্রুত ছড়িয়ে পড়ছে আগুন। ব্যস্ত দুপুরের কোলাহল ছাড়িয়ে চারিদিক মুখরিত হয়ে ওঠে কান্না আর বাঁচার আকুতি। কেউ প্রিয় মানুষগুলোকে কল করে কান্না ভেঙ্গে পড়ে কয়েক মিনিটের মধ্যে মৃত্যু নিশ্চিত ভেবে । কেউ আবার ফেসবুক লাইভে এসে আর্তনাদ করে বাঁচার আকুতিতে, আপনার ফায়ার সার্ভিস দের জানান, আমরা শ্বাস নিতে পারছি‌না, বাঁচতে চাই আমারা, বাঁচান আমাদের। হ্যা, বলছি ২০১৯ সালের ২৮ মার্চ দুপুর ১টায় রাজধানী ঢাকার বনানীর বহুতল বাণ্যিজিক ভবন এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা।

২২ তলা ভবনের অষ্টম তলা থেকে আগুনের সূত্রপাত হয় ও ক্রমেই সেটি অন্যান্য তলায় ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডে ২৬ জনের মৃত্যু হয় এবং ৭০ জন আহত হন । অগ্নিকাণ্ডের দিন যারা ছিলেন তাঁদের কয়েকজন ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটিকে জানায় আটতলা থেকে আগুনের শুরু। তাঁদের আশঙ্কা করে জানায়, বৈদ্যুতিক গোলোযোগ থেকে দুর্ঘটনা ঘটতে পারে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কমিটির সাক্ষাৎকারে প্রত্যক্ষদর্শী অন্তত ১২ জন বলেন, আটতলা থেকে আগুন লাগে।

অগ্নিকাণ্ডের পর আগুন দ্রুত অন্যান্য তলায় ছড়িয়ে পরে। ভবনের ভেতর আটকা পরা অনেকে ভবনের কাঁচ ভেঙ্গে ও রশি দিয়ে নামার চেষ্টা করেন। এ সময় কয়েকজন নিচে পরে গিয়ে নিহত হন। আগুন নিয়ন্ত্রণে আনতে ও উদ্ধার কার্যক্রম পরিচালনা করে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। একই সাথে বিমানবাহিনী, সেনাবাহিনী, নৌবাহিনী ও পুলিশের সদস্যরা উদ্ধারকাজে যোগ দেন। এছাড়া ঘটনাস্থলে ৪০-৫০টি অ্যাম্বুলেন্স দিয়ে সেবা প্রদান করা হয়। বেলা ৩টার দিকে উদ্ধারকাজে হেলিকপ্টার ব্যবহার শুরু হয়। এছাড়াও হেলিকপ্টার দিয়ে পাশের গুলশান-বনানী লেক থেকে পানি সংগ্রহ করে ভবনে ছিটানো হয়। বিকাল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

অগ্নিকাণ্ডের ঘটনায় ২৬ জন ব্যক্তি নিহত হন যার মধ্যে একজন শ্রীলঙ্কার নাগরিক ছিলেন।বেশ কিছু মানুষ ভবন থেকে লাফ দিতে গিয়ে মৃত্যুবরণ করেন। ৭৩ জন আহত হন এবং শতাধিক ব্যক্তিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল ও অ্যাপোলো হাসপাতালসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৩:২১:৫৮   ১৫৯ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ইতিহাসের এইদিনে’র আরও খবর


ভয়াবহ সেই দুপুর
ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হচ্ছে
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা শ্রদ্ধা
ড. মোহাম্মদ ইউনূস ‘অলিম্পিক লরেল’ অর্জন করলেন
আজ শহীদ বুদ্ধিজীবী দিবস
আজ রোকেয়া দিবস
এদিন স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত
আজ শোকাবহ জেলহত্যা দিবস
পবিত্র আশুরা আজ
সিরিজ বোমা হামলার ১৫ বছরপূর্তি আজ

আর্কাইভ

16. HOMEPAGE - Archive Bottom Advertisement