জাতীয় সংসদে বাজেট ২০২৩-২০২৪ উপস্থাপিত হয়েছে

Home Page » অর্থ ও বানিজ্য » জাতীয় সংসদে বাজেট ২০২৩-২০২৪ উপস্থাপিত হয়েছে
বৃহস্পতিবার ● ১ জুন ২০২৩


জাতীয় সংসদ ভবন

বঙ্গ-নিউজ: আজ সংসদে জতীয় বাজেট ২০২৩-২০২৪ উপস্থাপিত হয়েছে। এবার প্রস্তাবিত বাজেট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার। এই প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাজেট মানেই অবধারিতভাবে বাজারদরে ওঠানামা, পণ্যের মূল্য পরিবর্তন। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী বিভিন্ন পণ্যের শুল্কহারে পরিবর্তনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে করে পণ্যগুলোর বাজারদরেও পরিবর্তন আসবে।

যেসব পণ্যের দাম কমবে তার মধ্যে রয়েছে- মিষ্টি, ক্যান্সারের ওষুধের কাঁচামাল, হোমমেড বিস্কুট, কেক, উড়োজাহাজের ইঞ্জিন, টার্বো ইঞ্জিন, কৃষি যন্ত্রপাতি, স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, ম্যালেরিয়া ও যক্ষার ওষুধ, সিলিকন টিউব, অপটিক্যাল ফাইবার ক্যাবল, হট রোলড স্টিল ও কোল্ড রোলড স্টিল।

দাম বাড়বে যে পণ্যগুলোর তার মধ্যে রয়েছে- আমদানিকৃত বাদাম, আমদানিকৃত কফি, খেজুর, নিকোটিন ও নিকোটিনের বিকল্পসমুহ, তামাকপণ্য, বাইসাইকেলের পার্টস, আমদানিকৃত সফটওয়্যার, জিআই ফিটিংস, ইলেকট্রিক কারের সিলিন্ডার, ই-সিগারেট, আমদানিকৃত মোটরসাইকেল, এসকেলেটর, লিফট, আমদানিকৃত লাইট ফিটিংস, আমদানিকৃত মাইক্রোওয়েভ ওভেন, স্বর্ণের বার, এডহেসিভ, সিমেন্ট, বল পয়েন্ট পেন, সফটওয়্যার, পলিপ্রোপিলিন ফিল্ম, এলপিজি সিলিন্ডার, মোবাইল ফোন, গেরস্থালির প্লাস্টিক পণ্য, টিস্যু পেপার, অ্যালুমিনিয়ামের তৈজসপত্র, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, ইলেকট্রিক ওভেন, জ্যুস তৈরির মেশিন, ব্লেন্ডার, রাইস কুকার, প্রেসার কুকার, প্রিন্টার, স্ক্যানার, রাউটার, ইয়ারফোন, পেন ড্রাইভ, এসএসডি কার্ড, সিসিটিভি মনিটর, প্রজেক্টর, ডিজিটাল ঘড়ি, ইলেকট্রিক প্যানেল, প্রক্রিয়াজাত খাবার, বাসমতি চাল, সানগ্লাস, কাচ ও ফেসওয়াশ।

এটি বাংলাদেশের ৫২তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের বাজেটের লক্ষ্য হলো দেশকে স্মার্ট বাংলাদেশের দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া। স্মার্ট বাংলাদেশ ৪টি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনমি।

বাংলাদেশ সময়: ২২:০৬:৫৬ ● ২৬০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ